Durnitibarta.com
ঢাকাবৃহস্পতিবার , ৩ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

হালুয়াঘাটে তেলাখালী যুদ্ধ দিবস পালিত

প্রতিবেদক
Editor
নভেম্বর ৩, ২০২২ ১:৪২ অপরাহ্ণ
Link Copied!

মো. রফিকুল্লাহ চৌধুরী মানিক, হালুয়াঘাট প্রতিনিধিঃ

ময়মনসিংহের সীমান্তবর্তী এলাকা হালুয়াঘাটে ঐতিহাসিক ‘তেলিখালী যুদ্ধ দিবস’ পালন করা হয়েছে।
দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে প্রথমে শহীদদের স্মৃতিফলকে জাতীয় পতাকা উত্তোলন করে উপজেলা প্রশাসন ও বীর মুক্তিযোদ্ধারা। পরে শহীদদের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ, কবর জিয়ারত ও স্মৃতিচারণ সভার আয়োজন করা হয়। এতে শহীদদের পরিবারের সদস্য ও বীর মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।
বুধবার সকালে দিবসটি উপলক্ষে আচকিপাড়ায় শহীদ স্মৃতি আদিবাসী নিম্ন মাধ্যমিক বিদ্যালয় মাঠে স্মৃতিচারণ সভার আয়োজন করে উপজেলা প্রশাসন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানার সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মাহমুদুল হক সায়েম, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও হালুয়াঘাট পৌর মেয়র খাইরুল আলম ভূইয়া ,সাবেক উপজেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) বীর মুক্তিযোদ্ধা কবিরুল ইসলাম বেগ, উপজেলা ভাইস চেয়ারম্যান শাখাওয়াত হোসেন ফকির, ময়মনসিংহের সাবেক জেলা কমান্ডার আব্দুর রব প্রমুখ।
বীর মুক্তিযোদ্ধাদের সূত্রে জানা গেছে, ১৯৭১ সালের ৩ নভেম্বর হালুয়াঘাটের তেলিখালী ক্যাম্প পাকিস্তানি সেনাদের কাছ থেকে দখলমুক্ত করতে ভারতীয় মিত্রবাহিনী ও মুক্তিযোদ্ধারা সম্মুখযুদ্ধে লিপ্ত হন। দীর্ঘ পাঁচ ঘণ্টার রক্তক্ষয়ী যুদ্ধে ১২৪ জন পাকিস্তানি সেনা ও সহযোগী রাজাকার আলবদরসহ ২৩৪ জনকে হত্যা করে যৌথবাহিনী।
এ ছাড়া শহীদ হন মিত্রবাহিনীর ২১ জন জওয়ান ও সাতজন বীর মুক্তিযোদ্ধা। এই যুদ্ধে শহীদদের স্মরণে নির্মাণ করা হয়েছে স্মৃতিফলক। ক্যাম্পের পেছনে শনাক্ত করা হয়েছে সাত শহীদের গণকবর।