Durnitibarta.com
ঢাকাবুধবার , ১৫ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

সারা দেশের ন্যায় হালুয়াঘাটেও শুরু হচ্ছে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম ২০২২

প্রতিবেদক
Editor
জুন ১৫, ২০২২ ১২:২২ অপরাহ্ণ
Link Copied!

মোঃরফিকুল্লাহ চৌধুরী মানিক,হালুয়াঘাট প্রতিনিধি:

সারা দেশের ন্যায় ময়মনসিংহের হালুয়াঘাটে আজ বুধবার (১৫) থেকে শুরু হচ্ছে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’ কার্যক্রম। সপ্তাহব্যাপী আগামী ২১ জুন শেষ হবে। এ কার্যক্রম বাস্তবায়ন করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

জনশুমারি ও গৃহগণনা অধিকতর ফলপ্রসূ ও সফল
জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৭৪ সালে প্রথম আদমশুমারি ও গৃহগণনা পরিচালিত হয়। এরই ধারাবাহিকতায় ১০ বছর পরপর ১৯৮১, ১৯৯১, ২০০১ এবং ২০১১ সালে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম আদমশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয়। এই জনশুমারি ও গৃহগণনার মূল উদ্দেশ্য হচ্ছে,জনসংখ্যা ও দেশের বাসগৃহের সংখ্যা নিরূপণ এবং দেশের সার্বিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ। সহজ ও সুনির্দিষ্টভাবে শুমারির গণনা এলাকা চিহ্নিতকরণ এবং কোনো খানা গণনা থেকে বাদ না পড়া বা একাধিকবার গণনা না হওয়ার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ও জিও কোড সমন্বয় করে ডিজিটাল ম্যাপ তৈরি করা হয়েছে।

এ বিষয়ে পরিসংখ্যান ব্যুরো জানায়, এ জন্য নির্দিষ্ট হটলাইনের ব্যবস্থা রাখা হয়েছে। যে কেউ চাইলে সেখানে অভিযোগ দিতে পারবে। এছাড়া তথ্য যাচাই কীভাবে করা হবে এমন প্রশ্নে জানানো হয়। তথ্য পুরোপুরি যাচাই করার সুযোগ কম। কারণ এটি একটি পরিসংখ্যান। তবে আশা করছি সবাই এ ব্যাপারে সহযোগিতা করবে।

ডাটা কালেক্টর নিয়োগ সম্পর্কে জানানো হয়, প্রত্যেক উপজেলায় লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে স্থানীয়দের নিয়োগ দেওয়া হয়েছে। যেন সহজে সবাই ঘরে ঘরে গিয়ে তথ্য সংগ্রহ করতে পারেন।

এবিষয়ে হালুয়াঘাট উপজেলা পরিসংখ্যান অফিসার জনশুমারির মূল সমন্বয়কারী সুশান্ত কুমার ভট্টাচার্য বলেন,আমার সাথে সহাকারী হিসাবে সাত জোনাল অফিসার দায়িত্ব পালন করছেন, তিনি আরো বলেন সারা দেশের ন্যায় হালুয়াঘাট উপজেলাও জনশুমারির কার্যক্রম শুরু হয়েছে। উপজেলায় মোট-৭৪৬ জন গননাকারী ও ১৪১ জন সুপার ভাইজারকে ৪দিন করে দুই ধাপে প্রশিক্ষণ প্রদানের পর তাদের স্ব-স্ব এলাকায় মাঠ পর্যায়ে বুঝিয়ে দেওয়া হয়েছে। তিনি আরো জানান গননা কার্যক্রমের জন্য ১টি পৌরসভা ও ১২টি ইউপি সহ একযুগে সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত গননা করবে। এতে সকলের সহযোগিতা কামনা করছি।