চাঁপাইনবাবগঞ্জে আম্পানে আমের ব্যাপক ক্ষতি

0

ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে দমকা হাওয়া ও বৃষ্টিতে চাঁপাইনাববগঞ্জে ৩৩ হাজার ৩৫ হেক্টর জমির আম বাগানের আম ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কৃষষকরা বলছেন বুধবার সারাদিনই গুড়ি গুড়ি বৃষ্টি হয় এবং রাত ১২টার পর থেকে ঘূর্ণিঝড় আম্পানের কারণে প্রায় ২৫ ভাগ আম গাছ থেকে ঝরে গেছে আম।

আমের রাজধানী খ্যাত চাঁপাইনবাবগঞ্জে আম্পান ঘূর্ণিঝড়ের কারণে শিবগঞ্জ, ভোলাহাট, গোমস্তাপুর, নাচোল ও সদর উপজেলায় ব্যাপক তাণ্ডবে ক্ষয়ক্ষতি হয়েছে আমের। গত কয়েকবছর থেকে আমের লোকসান গুণতেই আছেন কৃষকরা। চলতি মৌসুমে করোনার প্রার্দুভাবের জন্য ক্ষতির আশঙ্ক না কাটার আগেই ঘূর্ণিঝড়ে আম গাছ থেকে প্রায় ২৫ ভাগ আম ঝরে পড়েছে বলে জানিয়েছেন কৃষকরা। ক্ষতি কাটিয়ে উঠা সম্ভব হবে কি না, এই শঙ্কায় তারা।

আম ব্যবসায়ী মুখলেসুর রহমান বলছেন, আম্পানের তান্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। আর এ ক্ষতি কাটিয়ে উঠতে সরকারের সহযোগিতা প্রয়োজন।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি বিভাগের উপ-পরিচালক নজরুল ইসলাম বলেন, আম্পান ঘুর্ণিঝড়ে আম বাগানগুলো থেকে পাঁচ-ছয় ভাগ আম ঝরেছে, যার ক্ষতির পরিমান প্রায় আড়াই কোটি টাকা। ভালো দাম পেলে আম চাষীরা ক্ষতি কাটিয়ে উঠবেন বলে মনে করেন এই কর্মকর্তা।

%d bloggers like this: