গৌরীপুরে মুজিব শত বর্ষে গাছের চারা রোপন 

0

শাহজাহান কবির :

আমাদের দেশে মোট বনভূমির পরিমাণ মাত্র ৯-১০ শতাংশ, যেখানে একটি দেশের ২৫ শতাংশ বনভূমি থাকা দরকার। এই বনভূমি বাড়াতে সামাজিক বনায়ন রাখতে পারে গুরুত্বপূর্ণ ভূমিকা। উঠোন, বনভূমি ও রাস্তার দুই পাশের গাছ সৌন্দর্যবর্ধনের পাশাপাশি দেশে জলবায়ু রক্ষায় রাখবে অগ্রণী ভূমিকা।

স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ গঠনের প্রতিটি ক্ষেত্রের মতো একটি সবুজ বাংলাদেশ গড়ে তোলার স্বপ্নের বীজ বপন করে দিয়েছিলেন। যুদ্ধের সময় প্রকৃতির যে ক্ষতি হয়েছিল, সে ক্ষতি কাটিয়ে ওঠার জন্য তিনি দেশব্যাপী বৃক্ষরোপণ কার্যক্রম হাতে নিয়েছিলেন। গণভবন, বঙ্গভবন ছাড়াও ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানের অনেক গাছ বঙ্গবন্ধুর স্মৃতি বহন করে। উপকূলীয় অঞ্চলে যে সবুজ বেষ্টনী আমরা দেখি, তা–ও শুরু হয়েছিল বঙ্গবন্ধুর হাত ধরেই। মোটকথা বাংলাদেশের জীববৈচিত্র্য ও জলবায়ুর ভারসাম্য রক্ষায় তিনি দেশের মানুষকে বৃক্ষরোপণে উদ্বুদ্ধ করেছিলেন।

২০২০ সালে জাতির জনকের শততম জন্মবার্ষিকী। এ বছরে সরকারি বেসরকারিভাবে নানা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। মুজিব বর্ষ উপলক্ষে জাতির জনকের সবুজ বাংলাদেশ গড়ার অভিপ্রায়ে এক ব্যতিক্রম উদ্যোগ নিয়েছে

তারই ধারাবাহিতায় মাওহা উচ্চ বিদ্যালয়ের আঙ্গিনায় আজ সকালে ফলজও বনজ গাছের চারা রোপন করা হয়েছে এসময় উপস্থিত ছিলেন মাওহা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক আবু সালেহ নূর আহাম্মদ ( কাঞ্চন) সহকারী শিক্ষক শাহজাহান ফকির,জয়নাল আবেদিন, বাবুল মিয়া,ও আরও অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সকল সদস্য শিক্ষক, শিক্ষার্থী ও অন্যান্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

%d bloggers like this: