Durnitibarta.com
ঢাকাবৃহস্পতিবার , ২২ ডিসেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ময়মনসিংহে সাংবাদিকদের ফ্যাক্ট চেক বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রতিবেদক
Editor
ডিসেম্বর ২২, ২০২২ ৯:৩৫ অপরাহ্ণ
Link Copied!

ময়মনসিংহ জেলা প্রতিনিধি :

ময়মনসিংহ জেলার বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের দুই দিনব্যাপী ‘ফ্যাক্ট চেক বিষয়ক প্রশিক্ষণ দিয়েছে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)।
বুধবার (২১ ডিসেম্বর) থেকে বৃহস্পতিবার পর্যন্ত দ্বিতীয় ধাপে এই প্রশিক্ষণ কর্মসুচি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণ শেষে বিকালে ৩৫ জন প্রশিক্ষনার্থীদের মাঝে সার্টিফিকেট তুলে দেন অতিথিরা। এর আগে গত সোমবার ও মঙ্গলবার প্রথম ধাপে আরও ৩৫ জনকে প্রশিক্ষন দেয়া হয়।
এসময় ময়মনসিংহ প্রেসক্লাবের সহ-সভাপতি ছালিম হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোঃশাহীন, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক বাবুল হোসেন, প্রশিক্ষণ বিষয়ক কমিটির আহ্বায়ক শেখ মহিউদ্দিন আহমেদসহ প্রমুখ।
দুই দিনব্যাপী এ প্রশিক্ষণে ফ্যাক্ট চেকিং টুলস, ভুয়া তথ্য যাচাই, সামাজিক মাধ্যমে ভুয়া সংবাদ ছড়ানোর প্রবণতা ও ঝুঁকি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন পিআইবির সহকারী প্রশিক্ষক জিলহাস উদ্দিন নিপুন। এছাড়াও ফ্যাক্ট চেকিং টুলসের ব্যবহার, ফ্যাক্ট চেক প্রতিবেদন লেখার কৌশল, ভুয়া ছবি ও ভিডিও চিত্রের ফ্যাক্ট চেক করার পদ্ধতি, ফ্যাক্ট চেকিং সাইট পর্যবেক্ষণ ও সত্যতা যাচাই এবং সাংবাদিকতার নৈতিকতা বিষয়ে বিস্তর ধারণা দেন ফ্যাক্ট চেক বিশেষজ্ঞ কদরুদ্দিন শিশির।