গণভোটে জয়, ২০৩৬ সাল পর্যন্ত শাসনের বৈধতা পেলেন পুতিন

0

আন্তর্জাতিক ডেস্ক,

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী ২০৩৬ সাল পর্যন্ত দেশ শাসনের বৈধতা অর্জন করেছেন। সংবিধান পরিবর্তন নিয়ে দেশব্যাপী গণভোটে বিপুল জয় পেয়েছেন তিনি। ১ জুলাই ছিল গণভোটের শেষ দিন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রেসিডেন্ট হিসেবে পুতিনের দায়িত্ব পালনের জন্য সংবিধান সংশোধনের লক্ষ্য নিয়ে আয়োজিত নির্বাচনে ৯০ ভাগ ভোট গণনার মধ্যে ৭৮ ভাগ পুতিনের পক্ষে রয়েছে।

রাশিয়ার সেন্ট্রাল ইলেকশন কমিশন জানিয়েছে, শতকরা ৭৮ ভাগ ভোটার পুতিনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পক্ষে সমর্থন দিয়েছেন আর ২১ ভাগ ভোটার তার বিপক্ষে ভোট দিয়েছেন। সাংবিধানিক পরিবর্তনের এই ভোটাভুটিতে রাশিয়ার শতকরা ৬৫ ভাগ ভোটার ভোট দিয়েছেন।

তবে বিরোধীদের অভিযোগ বলছেন, ভোটে সংবিধান সংশোধনের প্রস্তাব জেতার সব আয়োজন শেষ করার পরই গণভোট আহ্বান করেছিলেন পুতিন। সাংবিধানিক এই পরিবর্তনের কারণে তিনি আরো ১৬ বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন।

রাশিয়ার বর্তমান সংবিধান অনুযায়ী, এক ব্যক্তি টানা দুবারের বেশি প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারেন না। তবে কখনো প্রধানমন্ত্রী আবার কখনো প্রেসিডেন্ট হিসেবে দুই দশক ধরে ক্ষমতা আছেন পুতিন। গত জানুয়ারিতেই আরও দুবার প্রেসিডেন্ট পদে নির্বাচনের বিধান রেখে সংবিধান সংশোধনের খসড়ায় স্বাক্ষর করেন পুতিন।

%d bloggers like this: