কৃষিজমির সুরক্ষা নিশ্চিত করেই শিল্পায়ন করতে হবে: প্রধানমন্ত্রী

0

কৃষির পাশাপাশি শিল্পায়নে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কৃষিজমির সুরক্ষা নিশ্চিত করেই শিল্পায়ন করতে হবে। বৃহস্পতিবার (২০ আগস্ট) ‘বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের’ বেজার সপ্তম বোর্ড সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ আহ্বান জানান। নতুন বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে বেজার কর্মকর্তাদের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন সরকার প্রধান।

করোনাকালে সারা বিশ্বের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ এখন সংকটের মুখে। যার প্রভাব পড়েছে দেশের অর্থনীতিতেও। এমন পরিস্থিতিতে বিভিন্ন প্রণোদনা প্যাকেজের বাস্তবায়ন, দেশি-বিদেশি বিনিয়োগ পেতে করণীয় নির্ধারণে ‘বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ’ বেজার সপ্তম বোর্ড সভার আয়োজন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে এতে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, স্বাধীনতা বিরোধী অপশক্তি দেশকে উল্টো পথে পরিচালিত করেছে। এ অবস্থার পরিবর্তন ঘটাতে কাজ করছে তার সরকার। কর্মসংস্থান সৃষ্টিতে শুধু রাজধানী কিংবা বন্দরকেন্দ্রিক নয়। পুরো দেশেই গড়ে তোলা হচ্ছে অর্থনৈতিক অঞ্চল।

এলাকাভিত্তিক পণ্যনির্ভর শিল্প কারাখানা গড়ে তোলার নির্দেশ দেন সরকার প্রধান। বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে উদ্যোগী হওয়ারও আহ্বান রাখেন তিনি। তিনি বলেন, ভূখণ্ডের দিক থেকে বাংলাদেশ ছোট হলেও; জনসংখ্যা অনেক বেশি। এ বিপুল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা নিশ্চিতে শিল্পায়নের পাশাপাশি কৃষি জমিও রক্ষা করা প্রয়োজন। শিল্পায়নের জন্য জায়গা সুনির্দিষ্ট করে দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। যেন খুব দ্রুত উৎপাদন শুরু করার যায়।

%d bloggers like this: