কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ মাশাল

0

আন্তর্জাতিক ডেস্ক:

কুয়েতের নতুন ক্রাউন প্রিন্স হিসেবে নির্বাচিত হয়েছেন দেশটির ন্যাশনাল গার্ডের ডেপুটি হেড শেখ মাশাল আল জাবের। বুধবার দেশটির আমির শেখ নাওয়াফ আল সাবাহ ক্রাউন প্রিন্স হিসেবে মাশালের নাম ঘোষণা করেন।

শেখ মাশাল ১৯৪০ সালে জন্মগ্রহণ করেন। তিনি মৃত আমির আল সাবাহ’র ছোট ভাই। মাশাল কুয়েতের ন্যাশনাল গার্ডের ডেপুটি চিফ হিসেবে দায়িত্ব পালন করছেন ২০০৪ সাল থেকে। এর আগে তিনি কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ‘নিরাপত্তা সেবা’ বিভাগের প্রধান ছিলেন।

আল সাবাহ পরিবারের আর্শিবাদপুষ্ট শেখ মাশালের সঙ্গে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এছাড়া, যুক্তরাষ্ট্রে চিকিৎসা চলাকালে মৃত আমির শেখ আল সাবাহ’র সফরসঙ্গীও ছিলেন তিনি।

গেল সপ্তাহে শেখ সাবাহ আল আহমেদের মৃত্যুর পর দেশটিতে আমিরের দায়িত্ব পান ৮৩ বছর বয়সী শেখ নাওয়াফ। কূটনীতিবিদ ও রাজনীতি বিশ্লেষকরা বলছেন, দেশের অভ্যন্তরীণ বিষয়গুলো মোকাবেলা করার জন্য শেখ নাওয়াফ তার কাছের মানুষদের হাতেই দায়িত্ব দিতে যাচ্ছেন।

এদিকে দেশটির পার্লমেন্টের স্পিকার বলেছে, যদি আমির বুধবার ক্রাউন প্রিন্স নিযুক্ত করে তাহলে আমরা বৃহস্পতিবার সেটি পার্লামেন্টে অনুমোদন দেব।

%d bloggers like this: