করোনায় যেসব অভ্যাস মানুষের উপকার বয়ে এনেছে

0

অনলাইন ডেস্ক:

করোনাভাইরাস মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং প্রায় দুই কোটি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে করোনার এই দুঃসময়ে কিছু অভ্যাস মানুষের জন্য উপকার বয়ে এনেছে। যেগুলো মানুষকে আরও সচেতন ও নিরাপদ করে তুলেছে। চলুন তেমন কয়েকটি অভ্যাস সম্পর্কে জেনে নিই-

ঘরোয়া খাবার

করোনাকালে বিশেষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাচ্ছেন না বেশিরভাগ মানুষ। আর যারা বাইরে খেতে অভ্যস্ত তারাও এই কয়েকমাসে ঘরে তৈরি খাবারে অভ্যস্ত হয়ে গেছেন। ঘরে কম তেল-মশলায় রান্না হচ্ছে স্বাস্থ্যকর খাবার। এছাড়া করোনা থেকে বাঁচতে ও শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিভিন্ন ধরনের খাবার খাচ্ছেন মানুষ। এসবে করোনা দূর হোক বা না হোক নিজেদের স্বাস্থ্যের ব্যাপক উপকার হচ্ছে।

মাস্ক

আমাদের শহুরে আবহাওয়ায় দূষণের মাত্রা ঢের বেশি। এর থেকে বাঁচতে মাস্ক পরা জরুরি হলেও এতদিন সেটি বেশিরভাগ মানুষই মানেননি। তবে এখন করোনাভাইরাসের কারণে ইচ্ছায় বা অনিচ্ছায় মাস্ক পরতে হচ্ছে সবাইকে। মাস্ক পরার কারণে করোনাভাইরাস প্রতিরোধের পাশাপাশি অন্যান্য দূষণ এমনি অন্যের ধুমপানের ক্ষতি থেকেও বাঁচা সম্ভব হচ্ছে।

খরচ কমেছে

এমন অনেক মানুষ আছেন যারা প্রতি সপ্তাহেই ক্লাব-পার্টিতে ব্যস্ত থাকতেন। কিন্তু করোনাভাইরাসের কারণে ঘরবন্দি থাকতে বাধ্য হচ্ছেন তারা। বাইরে যাওয়ার তেমন কোনো সুযোগ নেই। নেই ক্লাব পার্টি করার সুযোগও। এমন অবস্থায় খরচ অনেকটাই কমে গেছে তাদের। এছাড়া বাসায় কাজের মানুষ বাদ দিয়েছেন অনেকে। এতে নিজেরা সাবলম্বী হওয়ার পাশাপাশি খরচও কমেছে অনেকটাই।

পরিষ্কার-পরিচ্ছন্নতা

করোনাভাইরাস মহামারি আসার পর থেকে মানুষ আগের চেয়ে আরও অনেক বেশি সচেতন হয়েছেন। পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে আরও বেশি গুরুত্ব দিচ্ছেন সবাই। হাত ধোয়ার অভ্যাস এবং নিজেকে পরিচ্ছন্ন রাখার অভ্যাস আগের চেয়ে বেড়েছে। যা করোনার পাশাপাশি অন্যান্য ফ্লু থেকেও বাঁচাতে সাহায্য করছে। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার ফলে অন্যান্য অসুস্থতার মাত্রাও কমে এসেছে।

শরীরচর্চা

এমন অনেকেই আছেন যারা সময়ের অভাবে শরীরচর্চা করতে পারেননি। এখন তারা ঘরে বসে নিজেকে সময় দেয়ার সুযোগ পেয়েছেন। নিয়মিত শরীর চর্চা করছেন। যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

%d bloggers like this: