করোনায় আক্রান্ত যেসব মন্ত্রী-এমপিরা

0

আগামী ১০ই জুন বিকেল ৫টায় চলতি সংসদের অষ্টম (বাজেট) অধিবেশন শুরু হবে। এজন্য সংসদ সচিবালয় থেকে এমপিদের উপস্থিতি নিয়ে একটি তালিকা তৈরি করা হয়েছে। এতে আওয়ামী লীগ দলীয় এমপি রয়েছেন ৭০ জন এবং প্রধান বিরোধী দল জাতীয় পার্টি, বিএনপি ও শরীক দলের রয়েছেন ২০ জন এমপি। অধিবেশনে কোরাম পূর্ণ করতে অন্তত ৬০ জন সংসদ সদস্যর উপস্থিতি বাধ্যতামূলক। এবারের অধিবেশনে অসুস্থ মন্ত্রী ও এমপিদের যোগ না দেয়ার অনুরোধ জানানো হয়েছে। বিশেষ করে যাদের, কিডনি, লিভার, হৃদরোগ বা অন্য কোনো জটিল রোগ আছে তাদেরকে এ অনুরোধ জানানো হয়। এছাড়া অধিবেশন চলাকালে যেসব এমপি’র জ্বর বা কাশি থাকবে তাদেরকেও অধিবেশনে যোগ না দেয়ার আহ্বান জানানো হয়েছে। করোনা ভাইরাসে সৃষ্ট পরিস্থিতির কারণে এ উদ্যোগ নেয়া হয়েছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও সিলেটের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরানও করোনায় আক্রান্ত হয়েছেন। তিনি সিলেটে চিকিৎসা নিলেও অবস্থার অবনতি হওয়ায় রোববার বিকেলে তাকে সিএমএইচে আনা হয়েছে। কামরানের স্ত্রী আসমা কামরানও করোনায় আক্রান্ত।

করোনা আক্রান্ত রাজনীতিবিদদের মধ্যে সব থেকে ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছেন- বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা ও দলটির সভাপতিমণ্ডলীর সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বর্তমানে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি। আক্রান্তের মধ্যে তার ব্রেনস্ট্রোক হওয়ায় তিনি এখন গভীর কোমায়।

মন্ত্রীদের মধ্যে প্রথম আক্রান্ত বান্দরবানের এমপি ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং। ৬০ বছর বয়সী বীর বাহাদুর আগে থেকেই শ্বাসকষ্টে ভুগছিলেন। তার ডায়বেটিসও রয়েছে। কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে নমুনা পরীক্ষায় শনিবার তার করোনা পজিটিভ আসে। রোববার বান্দরবান থেকে তাকে হেলিকপ্টারে করে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে নিয়ে আসা হয়।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম নাদেলও করোনা আক্রান্ত। তিনি বাসায় থেকে চিকিৎসা নিয়েছেন। তিনি এখন অনেকটা সুস্থ।

বর্তমান সংসদ সদস্যদের মধ্যে করোনায় আক্রান্ত হয়েছেন শহীদুজ্জামান সরকার (নওগাঁ-২)। তিনি বাসায় চিকিৎসা নিয়েই সুস্থ হয়েছেন। এছাড়াও আক্রান্ত হয়েছেন এবাদুল করিম (ব্রাহ্মণবাড়িয়া-৫), এবিএম ফজলে করিম চৌধুরী (চট্টগ্রাম-৬), এরইমধ্যে ফজলে করিম সুস্থ হয়েছেন বলে জানা গেছে। এছাড়াও ফরিদুল হক খান দুলাল (জামালপুর-২)।

করোনা আক্রান্ত সংসদ সদস্যদের নিয়ে সরকারি দলের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন জানান, আক্রান্ত সংসদ সদস্যদের সার্বক্ষণিক চিকিৎসার খবর সংসদ থেকে নেয়া হচ্ছে। আমরা আশা করি তারা দ্রুতই সুস্থ হয়ে উঠবেন।

সংসদ সদস্যদের মধ্যে পুরো পরিবারসহ করোনা আক্রান্ত হয়েছেন চট্টগ্রাম-১৬ এর সাংসদ মোস্তাফিজুর রহমান চৌধুরী। তার পরিবারের ৬ সদস্যসহ তার বাড়ির মোট ১১ জন করোনায় আক্রান্ত।

%d bloggers like this: