এখনও অচেতন মোহাম্মদ নাসিম, বিদেশে নেয়ার চিন্তাভাবনা

0

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের শারীরিক অবস্থার কোনো উন্নতি হয়নি। তার অবস্থা আগের মতোই সঙ্কটাপন্ন এবং এখনও চেতনা ফিরে পাননি। তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) ভেন্টিলেশন সাপোর্টেই রাখা হয়েছে।

মোহাম্মদ নাসিমের চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের সদস্য ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া সোমবার সন্ধ্যায় যুগান্তরকে বলেন, আমি আজ হাসপাতালে যাইনি। তবে খোঁজ নিয়ে জেনেছি- ওনার শারীরিক অবস্থার কোনও উন্নতি হয়নি। তার শারীরিক অবস্থা আগের মতোই আছে।

এদিকে সোমবার বিকালে মোহাম্মদ নাসিমের ব্যক্তিগত সহকারী আশরাফুল আলম মিন্টু জানান, মোহাম্মদ নাসিমের করোনা টেস্ট নেগেটিভ আসলে উন্নত চিকিৎসার জন্য তাতে দেশের বাইরে পাঠানো হতে পারে।

তিনি বলেন, স্যারের অবস্থা অপরিবর্তিত রয়েছে। তবে পুনরায় তার কোভিড-১৯ শনাক্তকরণ টেস্ট করতে দেয়া হয়েছে। যদি টেস্টের রেজাল্ট নেগেটিভ আসে তাহলে তাকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠানো হতে পারে।

এদিকে উন্নত চিকিৎসার জন্য মোহাম্মদ নাসিমের দেশের বাইরে নেয়া প্রসঙ্গে জানতে চাইলে ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, ওনাকে দেশের বাইরে নেয়া হবে কি না- সে বিষয়ে আমি এখনো কিছুই জানি না।

বর্তমান শারীরিক অবস্থায় তাকে দেশের বাইরে নেয়া সম্ভব কিনা- জানতে চাইলে তিনি বলেন, চাইলে এয়ার আম্বুলেন্সে করে নেয়া সম্ভব। তবে মোহম্মদ নাসিমের শারীরিক অবস্থা নিয়ে সোমবার রাত সাড়ে আটটায় মেডিকেল বোর্ডের সদস্যরা অনলাইনে মিটিং করবেন বলেও জানান তিনি।

গত ১ জুন জ্বর-কাশিসহ করোনাভাইরাসের লক্ষণ নিয়ে ঢাকার হাসপাতালে ভর্তি হন মোহাম্মদ নাসিম। সেখানেই করোনাভাইরাস পরীক্ষার জন্য তার নমুনা সংগ্রহ করা হয়। রাতে ওই পরীক্ষার ফল পজিটিভ আসে। শুক্রবার ভোর সাড়ে ৫টায় মোহাম্মদ নাসিমের ব্রেন স্ট্রোক হয়। হাসপাতালের নিউরো সার্জন অধ্যাপক ডা. রাজিউল হকের নেতৃত্বে কয়েক ঘণ্টায় তার অস্ত্রোপচার সফল হয়। সফল অস্ত্রোপচার হলেও এখনো তার মাথার ভেতরে বেশ কিছু রক্ত জমাট বেধে আছে। স্ট্রোকের পর থেকেই তিনি অচেতন অবস্থায় আছেন।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিম ১৪ দলের মুখপাত্রও। ২০১৪ সালের সংসদ নির্বাচনের পর আওয়ামী লীগ সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পান মোহাম্মদ নাসিম। এর আগে ১৯৯৬-২০০১ সালের আওয়ামী লীগ সরকারের সময় ডাক, টেলিযোগাযোগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন তিনি।

%d bloggers like this: