একজন সাদা মনের মানুষ হালুয়াঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃরেজাউল করিম

0

মোঃরফিকুল্লাহ চৌধুরী মানিক হালুয়াঘাট প্রতিনিধি:-

আমরা সবাই মানুষ! শুধু মানুষের আকৃতি হলেই কি প্রকৃত মানুষ হওয়া যায়? প্রকৃত মানুষ হতে হলে মানুষের মধ্যে মনুষ্যত্ববোধ থাকাটা অতীব জরুরী। কিন্তু এই মনুষ্যত্ববোধ ক’জন মানুষের মধ্যে বিরাজমান সেটাই প্রশ্ন? খুব বেশী দিন ধরে আমি চিনিনা। এইতো অল্প ক’দিনের পরিচয়। কিন্তু উনার সততা, উদারতা, ন্যায়পরায়ণতা, কর্মনিষ্ঠতা, নিরহংকারী, নির্ভীক, যে কোন শ্রেণীর মানুষের সাথে সৌহার্দপূর্ণ আচরণ এবং অসহায় মানুষের প্রতি উনার অকৃত্রিম ভালবাসা সত্যিই আমাকে মুগ্ধ করেছে।

এমন নির্লোভ বহুমাত্রিক কৃতিত্বের অধিকারী একজন আলোকিত মানুষ, যিঁনি অসহায় মানুষ ও সমাজের জন্য নীরবে-নিভৃতে কাজ করে চলেছেন। সমাজকে আলোকিত করার এক মহাকর্মযজ্ঞে তিনি ব্যস্ত রয়েছেন । বর্ণাঢ্য জীবনের অধিকারী এ সাদা মনের আলোকিত মানুষটির নাম উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম।ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলায় বর্তমানে তিঁনি নির্বাহী অফিসার হিসেবে কর্মরত রয়েছেন। প্রশাসনের অফিসার হয়েও সব শ্রেণির মানুষকে আপন করে নেয়ার গুণ রয়েছে উনার মধ্যে। তিঁনি সকলের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেন খোলা মনে। হালুয়াঘাট উপজেলা নির্বাহী অফিসার হিসাবে যোগদানের পরপরই অপরাধ ধমনের কাজে সহযোগিতার লক্ষে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, স্থানীয় সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা করে অপরাধ দমন ও অসহায় মানুষের পাশে রয়েছেন তিনি।

ইউএনও রেজাউল করিম সরকারি দায়িত্ব পালনের পাশাপাশি নিজেকে বিলিয়ে দিয়েছেন অসহায় সাধারন মানুষের সেবায়। যান্ত্রিক এ যুগে মানুষ বড়ই আত্মকেন্দ্রিক। নিজের জগত নিয়ে ব্যস্ত হওয়ায় অন্যকিছু নিয়ে ভাবার সময় কারোর নেই। মানুষ যেন ভুলে গেছে স্রষ্টার সৃষ্টির মধ্যেই সৃষ্টিকর্তা বিরাজমান। আর সৃষ্টিকর্তার সৃষ্টিকে ভালবাসলেই স্রষ্টার নৈকট্য লাভ সম্ভব। স্বার্থপর পৃথিবীতে নিজস্বার্থ ছেড়ে নিস্বার্থ হওয়া সাদা মনের মানুষ পাওয়া ভার। কিন্তু এই কঠিন ব্যস্তবতায়ও কিছু মানুষ থাকে যাঁদের জন্যই বোধকরি এগিয়ে যাবার আলো দেখতে পাই।

তেমনি একজন আলোকিত মানুষ ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার নির্বাহী অফিসার রেজাউল করিম। তিনি হালুয়াঘাট উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন ও এখনো কর্মরত আছেন। এ অবস্থায়ও বিভিন্ন অপরাধমূলক কর্মকান্ড দমনে নিষ্ঠার সাথে কাজ করে চলেছেন। সম্পতি উপজেলার বাল্যবিবাহ বন্দ,নিষিদ্ধ পলিথিন বিক্রি, মাদক, জুয়া,খুন,গুম, ইভটিজিং এর মত অসামাজিক কার্যকলাপ বন্ধের অভিযান অব্যাহত সহ বিভিন্ন সামাজিক ও সাধারণ মানুষের সেবা করে যাচ্ছেন তিনি।

একজন সংস্কৃতিমনষ্ক ও ধর্ম তান্ত্বিক মানুষ হিসাবেও উনার কাজ ছড়িয়ে আছে এ উপজেলার সর্বত্র। উনার কাজকর্মের মাধ্যমে প্রতিনিয়ত উন্নত মানসিকতার পরিচয় দিয়ে যাচ্ছেন। যা সমাজের অন্যসব মানুষদের মধ্যে খুঁজে পাওয়া দুস্কর। সুন্দর ও ভাল মনের মানুষ হলে জীবনের সকল পর্যায়ে ভাল কাজ করা সম্ভব এ বিষয়টির অন্যতম নিদর্শন নির্বাহী অফিসার রেজাউল করিম । তিঁনি ভালবাসা, দয়া ও সৌহার্দ্যরে এক অনন্য প্রতিমূর্তি। তার সেই স্বত্তার বহিঃপ্রকাশ ঘটে মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসার বদান্যতায়।

%d bloggers like this: