ঈশ্বরগঞ্জে দুই দিন ব্যাপী ডায়াবেটিস দিবস পালিত

0

মোঃ ইসহাক, ঈশ্বরগঞ্জ সংবাদদাতাঃ

“ডায়াবেটিস সেবার পার্থক্য আনতে পারেন নার্সরাই” এই প্রতিপাদ্য বিষয় কে সামনে রেখে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ১৪ হতে ১৫ নভেম্বর দুই দিন ব্যাপী বিশ্ব ডায়াবেটিস দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে প্রথম দিন শনিবার সকাল ১০টায় ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর উদ্যোগে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় ও চিকিৎসা পরামর্শ ও অন্যান্য পরীক্ষা-নিরীক্ষা করা হয়।

শেষ দিনে তাদের কর্মসূচির মধ্যে ছিলো চিকিৎসক-রোগীদের আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব, ডায়াবেটিস সচেতনতায় আলোচনা সভা। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোঃ নূরুল হুদা খান।

এসময় ডা. মোঃ নূরুল হুদা খান বলেন, সারাবিশ্বেই ডায়াবেটিস এখন মহামারি আকার ধারণ করেছে। এ রোগ আজীবনের। একবার হলে তা কখনো সারে না। তবে এ রোগ নিয়ন্ত্রণে রাখতে পারলে সুস্থ স্বাভাবিক জীবন যাপন করা সম্ভব।

তিনি আরো বলেন, ‘যথাযথ চিকিৎসা শিক্ষা পেলে একজন ডায়াবেটিক রোগী চিকিৎসকের ওপর নির্ভরশীল না থেকে রোগকে ভালোভাবে নিয়ন্ত্রণে রাখতে পারেন। এ রোগের যেসব ঝুঁকি আছে তা এড়িয়ে চলতে পারেন।

এতে উপস্থিত ছিলেন, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডা. মোঃ নূরুল হুদা খান, আবাসিক মেডিকেল অফিসার ডা. সামিউল হোসেন, মেডিকেল অফিসার ডা. দেবপ্রিয় মজুমদার, ডা. আব্দুল্লাহ আল ইমরান, ডা. সোহানুর রহমান, সিনিয়র স্টাফ নার্স মাহমুদা উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মোঃ সোহেল এবং সিএইচসিপি মিতু, বিজন, কামাল ঝুমি প্রমুখ।

%d bloggers like this: