ইনস্টাগ্রামে ডিলিট ছবি, ভিডিও ফিরিয়ে আনবেন যেভাবে

0

তথ্যপ্রযুক্তি ডেস্ক :

ইনস্টাগ্রামে ডিলিট হওয়া ছবি, ভিডিও, স্টোরি, রিল রিস্টোর করা যাবে। যদিও ডিলিট করার ২৪ ঘণ্টা পর্যন্ত রিস্টোর করা সম্ভব হবে। হ্যাকাররা যেন অ্যাকাউন্ট থেকে ছবি ভিডিও ডিলিট করে দিতে না পারেন সেই উদ্দেশ্যেই এই ফিচার এসেছে বলে জানিয়েছে মার্কিন কোম্পানিটি।

সম্প্রতি এক ব্লগ পোস্টে নতুন এই ফিচারের ঘোষণা করেছে ইনস্টাগ্রাম। কীভাবে এই ফিচার কাজ করবে তাও জানানো হয়েছে এই পোস্টে। ইনস্টাগ্রাম জানিয়েছে অনেক দিন ধরেই গ্রাহকরা এই ফিচারের জন্য অনুরোধ করছিলেন।

এতদিন ইনস্টাগ্রামে ছবি, ভিডিও, স্টোরি, রিল ডিলিট করলে তা সঙ্গে সঙ্গে চিরতরে ডিলিট হয়ে যেত। যদিও এবার থেকে আর তা হবে না। নতুন ফিচারে ইনস্টাগ্রামে ছবি, ভিডিও, রিল অথবা স্টোরি ডিলিট করলে তা একটি ফোল্ডারে স্টোর থাকবে। ডিলিট করার সময় থেকে ৩০ দিন পর্যন্ত তা মজুত করে রাখা হবে। যদিও গ্রাহক চাইলে ডিলিট করার সময় থেকে ২৪ ঘণ্টার মধ্যে তা রিস্টোর করতে পারবেন। অন্যদিকে ৩০ দিন পরে ওই পোস্ট নিজে থেকেই সেই ফোল্ডার থেকে ডিলিট হয়ে যাবে।

ডিলিট হওয়া এই ফোল্ডার অ্যাকসেস করার জন্য ইনস্টাগ্রামে সেটিংস > অ্যাকাউন্ট > রিসেন্টলি ডিলিটেড বিভাগে যেতে হবে। এই জন্য সবার আগে আপডেট করতে হবে ইনস্টাগ্রাম অ্যাপ। এখানেই গ্রাহক চাইলে ডিলিট করা যে কোন ছবি অথবা ভিডিও রিস্টোর করতে পারবেন অথবা পাকাপাকিভাবে ডিলিট করতে পারবেন। আর্কাইভ থেকে কোন পোস্ট ডিলিট করা হলে রিস্টোর করার পরে আর্কাইভ বিভাগেই তা পাওয়া যাবে।

%d bloggers like this: