ঢাকা ৩১°সে ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

ইরাকে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা, নিহত ১

আন্তর্জাতিক ডেস্ক :

ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের ইরবিল শহরে রকেট হামলায় অন্তত একজন বেসামরিক কন্ট্রাক্টর নিহত এবং মার্কিন সেনাসহ কয়েকজন আহত হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

মার্কিন জোট বাহিনীর মুখপাত্র জানিয়েছেন, ‘সোমবার কুর্দিস্তানের রাজধানী ইরবিলে একের পর এক রকেট আছড়ে পড়েছে। তাতে একজন মারা গেছেন।’ খবর রয়টার্সের।

মুখপাত্র জানিয়েছেন, যিনি রকেট হানায় মারা গেছেন, তিনি একজন কন্ট্রাক্টর। তিনি ইরাকি নন। মার্কিনীও নন। তবে তিনি কোন দেশের নাগরিক তা জানানো হয়নি। যে পাঁচজন আহত হয়েছেন, তারা সকলেই মার্কিন নাগরিক। চারজন কন্ট্রাক্টর ও একজন সেনা।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে জানানো হয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে নয়টা নাগাদ রকেট হামলা শুরু হয়। এই রকেট ছোড়া হয় দক্ষিণের কিরকুক এলাকা থেকে। কয়েকটি রকেট শহরতলির বসতি এলাকায় পড়ে। কয়েকটি গাড়ি ও বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বাসিন্দাদের ঘরের ভিতরে থাকতে বলা হয়েছে।

ইরাকের সাবেক প্রধানমন্ত্রী হোশিয়ার জেবারি জানিয়েছেন, অন্তত পাঁচটি কাতিউশা রকেট ইরবিল শহরে আঘাত হেনেছে। যে এলাকায় রকেটগুলো আঘাত হেনেছে সেখানে বেশ কয়েকটি কূটনৈতিক মিশন রয়েছে। নিরাপত্তার কথা চিন্তা করেই ইরবিল বিমানবন্দর কিছু সময়ের জন্য বন্ধ রাখা হয় এবং বিমানের ফ্লাইট ওঠানামা ও স্থগিত করা হয়।

ইরাকের প্রেসিডেন্ট বলেছেন, এটা জঘন্য সন্ত্রাসবাদী কাজ। কুর্দিস্তানের প্রধানমন্ত্রী বারজানি এই ঘটনার নিন্দা করেছেন।

গত কয়েক মাসের মধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর উপর এটাই সব চেয়ে বড় হানা। সারায়া আউলিয়া আল-দাম নামে একটি গোষ্ঠী এই আক্রমণের দায় স্বীকার করেছে। ইরাকে মার্কিন বাহিনীর উপস্থিতির বিরুদ্ধে এই আক্রমণ বলে জানানো হয়েছে।




আপনার মতামত লিখুন :