ঢাকা ৩১°সে ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

পরমাণু সমঝোতায় ফিরতে যুক্তরাষ্ট্রকে শর্ত দিল ইরান

অনলাইন সংস্করণ :

পরমাণু সমঝোতায় ফিরতে চাইলে যুক্তরাষ্ট্রকে অবশ্যই সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে বলে জানিয়েছে ইরান। দেশটির সর্বোচ্চ নেতার উপদেষ্টা ডা. আলী আকবর বেলায়েতি বলেছেন, নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে বোঝা যাবে যুক্তরাষ্ট্রের নতুন সরকার পরমাণু সমঝোতার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। এটি সরাসরি ঘোষণা দিতে হবে এবং প্রেসিডেন্টকেও এ বিষয়ে প্রতিশ্রুতি দিতে হবে।

তিনি আরও বলেন, পরমাণু সমঝোতায় ফিরতে চাইলে যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। তবে আমরা তাদেরকে পরমাণু সমঝোতায় ফেরার জন্য অনুরোধ বা জোরাজুরি করছি না। যদি তারা ফিরতে চায় তাহলে তাদেরকে এভাবে ফিরতে হবে। আর যদি না চায়, নাও ফিরতে পারে।

ইরানের সর্বোচ্চ নেতার দফতরের ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে বেলায়েতি বলেন, পরমাণু সমঝোতা যখন সই হয় তখনও সর্বোচ্চ নেতা বলেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামাকে লিখিত প্রতিশ্রুতি দিতে হবে। কিন্তু তারা বলেছিল মৌখিক প্রতিশ্রুতিই যথেষ্ট। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল তারা মৌখিক প্রতিশ্রুতি রক্ষা করেননি।

২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তিতে ইরানকে পারমাণবিক কর্মসূচিতে লাগাম টানার শর্তে তাদের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার প্রতিশ্রুতি দিয়েছিল জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য দেশ ও জার্মানি।

তিন বছর পর, ২০১৮ সালে ট্রাম্প ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করেন। এরপর তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে যা এখনও চলছে।




আপনার মতামত লিখুন :