ঢাকা ৩১°সে ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

চীনের আটক সৈন্যকে ছেড়ে দিয়েছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক :

আটক চীনা সৈন্যকে ছেড়ে দেয়া হয়েছে বলে ভারতের সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে। গত ৮জানুয়ারি লাদাখের দূরবর্তী পাবর্ত্য সীমান্ত থেকে ওই সৈন্যকে আটক করে ভারতীয় বাহিনী।

গত বছরের জুনে দুই পারমাণবিক অস্ত্রধারী দেশের সৈন্যেদের মধ্যে লাদাখ সীমান্তে মারাত্মক সংঘর্ষ হয়। ওই ঘটনায় ভারতের ২০ সৈন্য নিহত হলেও চীন তাদের পক্ষের হতাহতের বিষয়ে কোনো তথ্য দেয়নি। এরপর ভারত ও চীন উভয় ওই এলাকায় হাজার হাজার সৈন্য জমায়েত করে।

চীনের সৈন্য ছেড়ে দেয়ার বিষয়ে ভারতীয় সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, গত ৮জানুয়ারি আটক সৈন্যকে তারা চুষুল মোন্দো এলাকায় চীনের কাছে হস্তান্তর করেছে। গত শনিবার নিখোঁজ সৈন্যকে দ্রুত ফেরতের দাবি জানিয়েছিল চীন। ভারতীয় কর্তৃপক্ষের কাছে তারা আনুষ্ঠানিকভাবে সৈন্য হারানোর ঘটনা রিপোর্ট করেছিল বলেও জানায় তারা।

আল জাজিরার খবরে বলা হয়, ভারতীয় সৈন্যরা ওই সেনাকে লাদাখের পশ্চিম পার্বত্য অঞ্চলের প্যাংগো তোসো হ্রদ এলাকা থেকে আটক করে। সাম্প্রতিক সময়ে এটা ছিল দ্বিতীয় ঘটনা। গত অক্টোবর মাসে ডেমচোক এলাকায় ভারতীয় সেনাদের হাতে এক চীনা সৈন্য আটক হয়। তবে একদিনের মধ্যে ভারত চীনের কাছে ওই সৈন্যকে হস্তান্তর করে।




আপনার মতামত লিখুন :