ঢাকা ২৯°সে ১৪ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

জানুয়ারিতেই কার্যকর হচ্ছে ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন

আন্তর্জাতিক ডেস্ক :

নাগরিকদের বিক্ষোভ ও মানবাধিকার সংস্থাগুলোর আপত্তি সত্ত্বেও আগামী জানুয়ারিতে কার্যকর হতে যাচ্ছে ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন। আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ভারতে আসা অমুসলিম শরণার্থীদের আশ্রয় দিতে দ্রুতই এই বিল কার্যকরের সম্ভাবনার কথা জানিয়েছেন ক্ষমতাসীন বিজেপির সাধারণ সম্পাদক কৈলাশ বিজয়বর্গিয়া।

শনিবার সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সিএএ-র অধীনে শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার প্রক্রিয়াটি আগামী বছরের জানুয়ারি থেকে শুরু হতে পারে। এ বিষয়ে আমরা আশাবাদী। প্রতিবেশী দেশগুলো থেকে ভারতে আসা নিগৃহীত শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার মহৎ উদ্দেশ্যেই বিল পাস করে কেন্দ্রীয় সরকার।’

নাগরিকত্ব সংশোধনী আইন- সিএএ তে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে আসা অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। তুমুল সমালোচনা আর সহিংস বিক্ষোভের মধ্যেই ২০১৯ সালের ১১ ডিসেম্বর ভারতের পার্লামেন্টে পাস হয় দেশটির বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল। যেখানে ২০১৯ সালের নাগরিকত্ব সংশোধনী আইনের সাব-সেকশন (২) এবং সেকশন (১) অনুযায়ী সরকার ঘোষণা করেছে, ২০২০ সালের ১০ জানুয়ারি থেকে এই আইন কার্যকর হবে।

বিতর্কিত সংশোধনী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে ব্যাপক আন্দোলন হয়। রাজ্যে রাজ্যে সহিংস বিক্ষোভে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ হয় আন্দোলনকারীদের। পুলিশের গুলিতে নিহত হন অর্ধশত প্রতিবাদকারী। গ্রেপ্তার করা হয় বহু মানুষকে। মোদি সরকারের এমন দমন-পীড়নের কর্মসূচির প্রতিবাদে কঠোর নিন্দা জানায় অ্যামনেস্টিসহ অন্যান্য মানবাধিকার সংস্থা। এই সংশোধিত নাগরিকত্ব বিলের বিরুদ্ধে সরব হয় কংগ্রেস, মমতা বন্দ্যোপাধ্যায়সহ তৃণমূলের নেতা-কর্মীরা।




আপনার মতামত লিখুন :