ঢাকা ৩১°সে ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

চাঁদে নেমেছে চীনের নভোযান, ফিরবে নুড়ি নিয়ে

আন্তর্জাতিক ডেস্ক :

নমুনা আনতে যাওয়া চীনের নভোযান চাঙই’৫ সফলভাবে চাঁদে অবতরণ করেছে। চার দশক পর মঙ্গলবার রাতে এটি সফলভাবে অবতরণ করেছে বলে জানিয়েছে চীনের জাতীয় মহাকাশ সংস্থা।

চীনের মহাকাশ সংস্থা জানিয়েছে, নভোযানটি সফলভাবে চাঁদের নিকটবর্তী স্থানে অবতরণ করেছে এবং অনেকগুলো ছবি পাঠিয়েছে। চ্যাঙই’৫ এর চাঁদে অবতরণ ও ছবি পাঠানোর ভিডিও প্রকাশ করেছে চীন। খবর আল জাজিরার।

চীন জানিয়েছে, অবতরণের পর চাঁদের একদিন (পৃথিবীর ১৪ দিন) অবস্থান করবে। দুই দিন পর নমুনা সংগ্রহ শুরু করবে চাঙই’৫। দুই কেজি নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে আসবে নভোযানটি।

চাঁদের পৌরাণিক চীনা দেবীর নামানুসারে এই মহাকাশযানের নামকরণ করা হয়েছে। গত ২৪ নভেম্বর এটি চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। চাঁদের নমুনা পরীক্ষা করে চাঁদের উৎস, গঠন ও সেখানকার আগ্নেয়গিরির অবস্থা সম্পর্কে জানার চেষ্টা করবেন বিজ্ঞানীরা।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনাইং এক টুইট বার্তায় বলেন, নভোযানটির চাঁদে অবতরণ একটি ঐতিহাসিক পদক্ষেপ। মহাকাশে আন্তর্জাতিক সহযোগিতা ও শান্তিপূর্ণ ব্যবহারে এই অভিযান ভূমিকা রাখবে।

চীন যদি অভিযানে সফল হয়, তবে বিশ্বের তৃতীয় দেশ হিসেবে চাঁদ থেকে নমুনা সংগ্রহের তালিকায় যুক্ত হবে। এর আগে কেবল যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়ন ১৯৬০ ও ১৯৭০ সালে তা করতে সমর্থ হয়।




আপনার মতামত লিখুন :