Durnitibarta.com
ঢাকাবুধবার , ২০ ডিসেম্বর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

২০২৪ সালে বিশ্বের যেসব দেশের নির্বাচনে সবার নজর থাকবে

প্রতিবেদক
বার্তা বিভাগ
ডিসেম্বর ২০, ২০২৩ ৩:০০ পূর্বাহ্ণ
Link Copied!

বার্তা ডেস্ক: আসন্ন ২০২৪ সালের ৭ জানুয়ারি বাংলাদেশর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে বাংলাদেশ ছাড়াও বিশ্বের প্রায় ৩০টি দেশে সরকার নির্বাচন হবে আগামী বছর। এরমধ্যে বিশ্বের যে ৫টি দেশের নির্বাচনের দিকে সবার নজর থাকবে এ তালিকায় র্শীষে রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ইউরোপ, ভারত এবং পাকিস্তান।

২০২৪ সালের যে নির্বাচনে সারা বিশ্বের নজর থাকবে সেটি হলো মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। আগামী ৫ নভেম্বর আমেরিকানরা প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেবে।

এই নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় এলে মেয়াদপূর্তিতে তার বয়স দাঁড়াবে ৮৬ বছর। জরিপের পর দেখায় যে, বেশিরভাগ ভোটার মনে করেন নেতিবাচক প্রভাব এবং সম্ভাব্য প্রতিদ্বন্দ্বিতা থাকা সত্ত্বেও খুব বেশি বয়সী ডেমোক্র্যাট নেতার বিজয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে।

সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ৭৭ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প একাধিক ফৌজদারি মামলাসহ বিভিন্ন প্রতিকূলতা মোকাবেলা করছেন।

আগামী বছর মার্চে বিশ্বের আরেক পরাশক্তি রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন হবে। বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ৮ ডিসেম্বর পঞ্চমবারের মতো ক্ষমতায় থাকার ঘোষণা দিয়েছেন। এতে তিনি ২০৩০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকবেন। তবে পুতিনের প্রতিদ্বন্দ্বী আলেক্সি নাভালনি ১৯ বছরের সাজা ভোগ করছেন।

২০২৪ সালের জুন মাসে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ৪০ কোটির বেশী মানুষ ভোট দেবে। বিভিন্ন ইস্যুতে চ্যালেঞ্জের মধ্যে থাকা এই জোট নতুন নেতৃত্ব নির্বাচন করবে।

আগামী বছরের এপ্রিল-মে মাসে ভারতের প্রায় ১০০ কোট ভোটার তাদের নেতা নির্বাচনে ভোট দেবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তার দল বিজেপি তৃতীয় মেয়াদে ক্ষমতায় যাওয়ার আশা করছে। তবে বিরোধী দলগুলোর জোট ‘ইন্ডিয়া’ এ নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়ায়ের ঘোষণা দিয়েছে।

অন্যদিকে এশিয়ার আরও এক দেশ পাকিস্তানে আগামী ফেব্রুয়রিতে জাতীয় নির্বাচন করার ঘোষণা দিয়েছে দেশটির নির্বাচন কমিশন। তবে গত বছর থেকে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে। ২০১৮ সালে নির্বাচনে জয়ী দল পিটিআইয়ের চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানসহ দলটির বেশিরভাগ নেতা বর্তমানে কারাগারে রয়েছেন। অন্যদিকে দুনীতি দায়ে সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ পাকিস্তানে ফিরে এসে আবারও রাজনীতিতে সক্রিয় হয়েছেন।

এছাড়াও বিশ্বের অনেকগুলো দেশে আগামী বছর প্রেসিডেন্ট বা সরকার নির্বাচন অনুষ্ঠিত হবে।