ময়মনসিংহ ২৩.২৩°সে ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

সুদানে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভে গুলি, নিহত ১০


সুদানে চলমান অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ করার সময় দেশটির নিরাপত্তা বাহিনীর গুলিতে আরও ১০ জন গণতন্ত্রপন্থী বিক্ষোভকারী নিহত হয়েছেন। আহত হয়েছেন শতাধিক বিক্ষোভকারী। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, নিহতদের মধ্যে দুজন রয়েছেন খার্তুমে, সাতজন বাহরিতে এবং একজন ওমদুরমানে। খবর আল জাজিরার। সেন্ট্রাল কমিটি অব সুদানিজ ডক্টরস (সিসিএসডি) এক বিবৃতিতে বলেছে, বিভিন্ন এলাকায় বিক্ষোভে ব্যাপকভাবে গুলি করেছে সেনাবাহিনী। এতে অনেকে গুরুতর আহত হয়েছেন। তাৎক্ষণিকভাবে গুলি করার বিষয়ে সুদানের নিরাপত্তা বাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সাম্প্রতিক অভ্যুত্থানের পর সুদানজুড়ে শহর ও নগরে অভ্যুত্থানবিরোধী গণবিক্ষোভ শুরু হয়েছে। দেশটির হাজার হাজার মানুষ রাজপথে নেমে বিক্ষোভ করছেন। এর ধারাবাহিকতায় বুধবার খার্তুম, বাহরি এবং ওমদুরমান শহরে বিক্ষোভ করতে রাস্তায় নামে মানুষ। এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা গুলি এবং টিয়ার গ্যাস নিক্ষেপ করে। তার আগে শহরগুলোতে মোবাইল সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। নিহতদের মধ্যে দুইজন রয়েছেন খার্তুমে, সাতজন বাহরিতে এবং একজন ওমদুরমানে। গত ২৫ অক্টোবর সুদানের শীর্ষ জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান সামরিক অভ্যুত্থানের পর দেশটিতে জরুরি অবস্থা জারি করেন। পাশাপাশি ভেঙে দেন সার্বভৌম পরিষদ এবং অন্তর্বর্তীকালীন সরকার। সেই সঙ্গে অনেক বেসামরিক নেতাকেও আটক করেন।

আপনার মতামত লিখুন :

 
   
এই পত্রিকার কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের। | উন্নয়নে হোস্টপিও.কম