Durnitibarta.com
ঢাকাবৃহস্পতিবার , ২৯ ডিসেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

ভারতীয় কাশির সিরাপ খেয়ে উজবেকিস্তানে ১৮ শিশুর মৃত্যুর খবর

প্রতিবেদক
বার্তা বিভাগ
ডিসেম্বর ২৯, ২০২২ ৩:৪০ অপরাহ্ণ
Link Copied!

আফ্রিকার দেশ গাম্বিয়ার পর এবার মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানের কর্তৃপক্ষও ভারতে তৈরি কাশির সিরাপে অন্তত ১৮ শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ তুলেছে। উচবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

উজবেকিস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ভারতের উত্তরপ্রদেশের ওষুধনির্মাতা কোম্পানি মেরিয়ন বায়োটেকের বানানো সিরাপ খেয়ে তাদের দেশে ১৮ শিশুর মৃত্যু হয়েছে।

ডক-১ ম্যাক্স নামে সিরাপটি সর্দি ও ফ্লুর উপসর্গের চিকিৎসা হিসেবে বাজারজাত করা হয়। এই সিরাপে ইথিলিন গ্লাইকলের মতো বিষাক্ত উপাদান রয়েছে। ফার্মাসিস্টের পরামর্শে পিতা-মাতা সিরাপগুলো শিশুদের খাওয়ানো হয়েছিল।

দেড় ডজন শিশুর মৃত্যুর পর ডক-১ ম্যাক্স সিরাপ ও ট্যাবলেট বাজার থেকে তুলে নেওয়ার পাশাপাশি সঠিক সময়ে যথাযত পদক্ষেপ নিতে না পারায় সাতজন কর্মীকে বরখাস্ত করেছে উজবেকিস্তানের কর্তৃপক্ষ।

চলতি বছরে এ নিয়ে দুটি দেশ থেকে ভারতীয় সিরাপ খেয়ে শিশুদের মৃত্যুর খবর এল। এর আগে গাম্বিয়ায় ভারতীয় কোম্পানি মেইডেন ফার্মাসিউটিক্যালসের তৈরি কাশির সিরাপ খেয়ে অন্তত ৭০ শিশুর মৃত্যু হয়।

ওই ঘটনার পরে ভারতীয় চারটি কোম্পানির কাশির সিরাপের ওপর বিশ্বব্যাপী সতর্কতা জারি করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।