আজ ভালবাসার কবি তানভীর জাহান চৌধুরী শুভ জন্মদিন

0

আব্দুর রহমান, নেত্রকোনা প্রতিনিধি ,

আজ ১১ জুলাই ভালোবাসার কবি তানভীর জাহান চৌধুরীর শুভ জন্মদিন। বাংলা সাহিত্যের খ্যাতিমান লেখক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বাংলা একাডেমী ও একুশে পদক প্রাপ্ত প্রখ্যাত কথা সাহিত্যিক মরহুম খালেকদাদ চৌধুরী পৌত্র, মরহুম কায়সার জাহান চৌধুরী ও রেহানা চৌধুরী সন্তান কবি তানভীর জাহান চৌধুরীর জন্ম নেত্রকোনা জেলা শহরের বুক ছিড়ে প্রবাহিত মগড়া নদীর পাড়ে অভিজাত এলাকা মোক্তার পাড়ায়। মগড়া নদীর প্রকৃতির সাথে খেলাধুলা করেই বেড়ে উঠা এই কবির চরিত্রের সাথে মগড়া নদীর চরিত্রের ব্যাপক মিল খুঁজে পাওয়া যায়। তিনি সবর্দা প্রকৃতি প্রেমিক এবং দেশপ্রেমিক।

কবি তানভীর জাহান চৌধুরীর প্রথম কাব্যগ্রন্থ ‘ভালোবাসার প্রতিশোধ ভালোবাসায় নেবে’ বাজারে আসার পর তরুণ সাহিত্য প্রেমী ও পাঠক মহলে ব্যাপক সাড়া পরিলক্ষিত হয়। এরপর থেকেই জনপ্রিয়তার জন্য তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। তরুণদের কাছে অসম্ভব জনপ্রিয় এই কবি শুধু কবিতাই লিখেন না। তিনি উপন্যাস, গল্প-প্রবন্ধ ও গান লিখে চলেছেন। তার লেখা গান দুই বাংলার জনপ্রিয় শিল্পীদের কণ্ঠে শোনা যায়। কবি তানভীর জাহান চৌধুরী নতুন প্রজন্মের কবি সাহিত্যিকদের লেখালেখিতে অনুপ্রানিত করতে তার দাদার মতোই ‘বোধ’ নামক একটি ত্রৈ-মাসিক সাহিত্য পত্রিকা নিয়মিত সম্পাদনা ও প্রকাশনা করে আসছেন। তিনি নেত্রকোনা তথা বৃহত্তর ময়মনসিংহ এলাকার কবি সাহিত্যিক ও সাহিত্য প্রেমীদের নিয়ে মাসে একটি সাহিত্য আড্ডার আয়োজন করেন। সেখানে স্ব-রচিত কবিতা পাঠর আসর অনুষ্ঠিত হয়।

এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কর্মকান্ডের সাথে জড়িত। দেশ ও জনগনের স্বার্থে সম-সাময়িক বিষয় নিয়ে তিনি রাজপথে সরব থাকেন। তার লেখা গ্রন্থগুলো হলো, উপন্যাস গ্রন্থ ‘ঘর বাঁধলেই ভালোবাসা হয় না’, কবিতা গ্রন্থ, ‘ভালোবাসার প্রতিশোধ, ভালোবাসায় নেবে’, ‘ভালোবাসা সয় না আমার, দুঃখ হয় না পর’, ‘মন ধুয়ে নেই জলে’।

%d bloggers like this: