ঢাকা ৩৫°সে ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার করতে নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদক :

নিম্ন আদালতের বিচারকদের বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার করতে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতির আদেশে গত বুধবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর সাক্ষরিত একটি সার্কুলারে এই নির্দেশনার কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার সার্কুলারটি দেশের সর্বোচ্চ আদালতের ওয়েবসাইটে দেয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, দেশের বিভিন্ন জেলায় কর্মরত জেলা জজ, মহানগর দায়রা জজ, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটগণ এজলাস চলাকালীন সময়ে তাদের খাস কামরায় অধীনস্থ বিচারকগণসহ আলোচনারত থাকায় এজলাসে দেরি করে উঠেন। এছাড়া কোনো কোনো বিচারক ও ম্যাজিস্ট্রেট নির্দিষ্ট সময়ের পূর্বেই এজলাস ত্যাগ করেন। ফলে আদালতের নির্ধারিত বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার হচ্ছে না।

‘এ অবস্থায় দেশের নিম্ন আদালতের জেলা জজ, মহানগর দায়রা জজ, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটগণ-কে নির্ধারিত বিচারিক কর্মঘণ্টায় অধীনস্থ বিচারক ও ম্যাজিস্ট্রেটদের সঙ্গে আলোচনা পরিহার করে বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার করার কঠোর নির্দেশ প্রদান করা হলো’─বলা হয়েছে সার্কুলারে।

এতে আরও বলা হয়, প্রশাসনিক অথবা বিচারিক কোনো বিষয়ে অধীনস্থ বিচারক ও ম্যাজিস্ট্রেটদের সঙ্গে আলোচনার প্রয়োজন হলে নির্ধারিত বিচারিক কর্মঘণ্টার পরে আলোচনা করা যাবে।




আপনার মতামত লিখুন :