অলিম্পিকে থাকছে না কোয়ারেন্টাইন নিয়ম

0

ক্রীড়া ডেস্ক :

আগামী ২৩ জুলাই শুরু হবে টোকিও অলিম্পিক। আর বিশ্বের অন্যতম বড় ক্রীড়া প্রতিযোগিতা শুরু হওয়ার আগে বেশ স্বস্তি পেলেন ক্রীড়াবিদরা। কারণ টোকিও অলিম্পিকে খেলতে নামার আগে কিংবা প্রতিযোগিতা চলার সময় কোনো প্রতিযোগীকে আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

শুধুমাত্র প্রতিযোগিতার শুরু থেকে শেষ পর্যন্ত প্রত্যেক খেলোয়াড়কে চার দিন অন্তর কোভিড পরীক্ষা করাতে হবে। সেই পরীক্ষার ফল নেগেটিভ এলেই মাঠে নামার অনুমতি পাবেন খেলোয়াড়রা। জাপান সরকারের পক্ষ থেকে এমন নির্দেশনা দেয়া হয়েছে।

জাপান সরকারের পক্ষ থেকে ৩৩ পাতার একটি নির্দেশনামা প্রকাশ করা হয়েছে। তাতে আসন্ন অলিপিকে অংশ নেওয়ার জন্য কোয়ারেন্টাইনে থাকার কোনো প্রয়োজন নেই বলে জানানো হয়েছে। তবে গেমস ভিলেজে ঢোকার আগে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক। সব খেলোয়াড় ও অলিম্পিকের সঙ্গে জড়িত সবাইকে চার দিন অন্তর কোভিড পরীক্ষা করাতেই হবে।

নির্দেশনামায় আরো বলা হয়েছে, অলিম্পিকের সঙ্গে জড়িত কোনো ব্যক্তি বাস, ট্রেনে যাতায়াত করতে পারবেন না। কমিটির তরফ থেকে দেওয়া গাড়ি ব্যবহার করতে হবে। এছাড়া গেমস ভিলেজের বাইরে যাওয়ার পাশাপাশি খেলার শেষে হ্যান্ডশেকের বিষয়েও নিষেধাজ্ঞা জারি হলো।

বিষয়টি নিয়ে জাপান সরকারের এক মুখপাত্র বলেছেন, ‘খেলোয়াড় ও প্রতিযোগিতার সঙ্গে জড়িত কেউ সাধারণ মানুষদের ব্যবহার করা জিম, বাজার, রেস্তোরাঁ, শপিং মল, পানীয়ের জায়গায় যেতে পারবেন না। যৌন সম্পর্কও পুরোপুরি নিষিদ্ধ।’

নির্দেশনামায় এছাড়াও শারীরিক দূরত্ব বজায় রাখা, হাত মেলানো, জড়িয়ে ধরা যাবে না বলে উল্লেখ করা হয়েছে। খেলোয়াড়দের থেকে দুই মিটার এবং বাকিদের নিজেদের মধ্যে অন্তত এক মিটার দূরত্ব বজায় রাখতে হবে। ম্যাচ খেলা, অনুশীলন করা, খাওয়া দাওয়া, ঘুমাতে যাওয়া ছাড়া বাকি সময় মাস্ক পড়ে থাকা বাধ্যতামূলক।

%d bloggers like this: