ঢাকা ৩৫°সে ১৩ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

বিনিয়োগকারীদের ক্ষতি পোষাতে রবিকে বিকল্প ব্যবস্থার নির্দেশ বিএসইসির

অর্থনৈতিক প্রতিবেদক :

টেলিকমিনিউকেশন খাতের কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রথম বছরেই বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ ঘোষণা করেনি। এর জেরে পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ারের দরপতন হয়েছে। এতে ক্ষতির মুখে পড়েছে সাধারণ বিনিয়োগকারীরা। বিনিয়োগকারীদের এই ক্ষতি পুষিয়ে দিতে কোম্পানিটির শীর্ষ কর্মকর্তাদের বিকল্প কোনো ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

সূত্রে জানা যায়, বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ না দেয়ায় মঙ্গলবার কোম্পানিটির শীর্ষ কর্মকর্তাদের তলব করে ক্ষোভ প্রকাশ করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিনিয়োগকারীদের যে ক্ষতি হয়েছে তা কীভাবে পুষিয়ে দেয়া হবে অতি শিগগির তা বিএসইসিকে জানানোর নির্দেশ দিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম ঢাকাটাইমসকে বলেন, ‘কোনো লভ্যাংশ না দেয়ায় রবি আজিয়াটার প্রতি অসন্তুষ্ট হয়েছে বিএসইসি। এটি জানাতে কোম্পানিটির কর্মকর্তাদের মঙ্গলবার কমিশনে ডাকা হয়েছিল।’

মুখপাত্র বলেন, ‘বিনিয়োগকারীদের ক্ষতি পুষিয়ে দিতে বিকল্প কিছু ব্যবস্থার কথা বিএসইসিকে জানাতে বলা হয়েছে।’

মঙ্গলবার দুপুরে বিএসইসিতে রবির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, আব্দুল হালিম, নির্বাহী পরিচালক সাইফুর রহমান এবং নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন। আর রবি আজিয়াটার পক্ষে কোম্পানিটির সচিব মোহাম্মদ শাহেদুল আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

লভ্যাংশ না দেয়া রবি আজিয়াটা লিমিটেড কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৩ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল চার পয়সা।

৩১ ডিসেম্বর, ২০২০ শেষ সময়ে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ১৩ টাকা ৯০ পয়সা। গত বছরের একই সময়ে এনএভি ছিল ১২ টাকা ৬৪ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ মার্চ অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৮ মার্চ।




আপনার মতামত লিখুন :