ময়মনসিংহ ২২.২২°সে ২২শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

বিদেশি মুদ্রায় কেনা ডিজিটাল পণ্য বিক্রি করা যাবে না ই-কর্মাসে


বিদেশি মুদ্রায় কেনা ইলেকট্রনিক্স পণ্য এখন থেকে দেশীয় ই-কর্মাসে বিক্রি করা যাবে না। অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে।

সাম্প্রতিককালে বিদেশ থেকে ডিজিটাল আইটেম দেশে এনে বিক্রি করছে দেশীয় ই-কর্মাস সাইটগুলো।  এতে বিদেশে অর্থ চলে যাওয়ার পাশাপাশি সরকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক এবিষয়ে একটি সার্কুলার জারি করে অনুমোদিত ডিলার ব্যাংক ও প্রিন্সিপাল অফিসে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, বিদেশি মুদ্রায় ব্যক্তিগত বা প্রতিষ্ঠানের নামে কেনা ডিজিটাল ডিভাইস দেশীয় ই-কর্মাসে বাংলাদেশি টাকায় বিক্রি করা যাবে না। দেশের ই-কর্মাস ব্যবসায়ীদের এসব পণ্য বিক্রির জন্য প্রদর্শন করার আগে তাদের অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন যথাযথ ভাবে পর্যবেক্ষণ করার জন্য এসিদ্ধান্ত নেওয়া হয়েছে। অনুমোদিত ডিলার ব্যাংকগুলোকে নির্দেশানাটি সর্তকতার সঙ্গে মেনে চলার পরামর্শ দেওয়া হলো।

সার্কুলারে আরও বলা হয়েছে, সাম্প্রতিকালে দেখা যাচ্ছে দেশীয় মূদ্রায় বিক্রির জন্য এসব পণ্য ই-কর্মাস সাইটে প্রদর্শন করা হচ্ছে। যা বৈদেশিক বিনিময়নীতির সঙ্গে সাংঘর্ষিক। বিদেশ থেকে লেনদেনের মাধ্যমে রেমিটেন্স সংগ্রহের পরিবর্তে অর্থ বিদেশে পাঠানো হচ্ছে।

আপনার মতামত লিখুন :

 
   
এই পত্রিকার কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি এবং অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের। | উন্নয়নে হোস্টপিও.কম