ঢাকা ২৭.৯৯°সে ১৭ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

মচিমহায় দালালদের কাছে জিম্মি রোগী ,ধরছেনা পুলিশ

রায়হানা রশিদঃ
ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে তথা মেডিকেলের ইমারজেন্সি বিভাগে বহিরাগত দালালদের উৎপাতে চিকিৎসা নিতে আসা রোগীদের চরম ভোগানিÍতে পড়তে হচ্ছে। হাসপাতালের ভেতরে থাকা ফাঁড়ি পুলিশ এই দালালদের নিকট থেকে নিয়মিত মাসোহারা আদায় করছে বলে অভিযোগ উঠেছে ।

এই দালাল চক্র এতটাই শক্তিশালী যে তাদের উপেক্ষা করে যথাযথ চিকিৎসা নেয়া রোগীদের পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। বাধ্য হয়ে চিকিৎসার আশায় দলাল চক্রের খপ্পরে তাদের পড়তে হচ্ছে। বহির্বিভাগের টিকেট কাটা, বেড পাওয়া থেকে শুরু করে টেস্ট পর্যন্ত সব ক্ষোভ দালাল চক্রের খপ্পরে পড়তে হচ্ছে রোগীদের। তাদের দ্বারস্থ হলে সুচিকিৎসা মেলে, না হলে অবহেলার শিকার হতে হয়।

দালালদের অর্থ না দিলে হাসপাতালগুলোতে চিকিৎসা পাওয়া এক প্রকার দুর্লভ হয়ে উঠেছে। দালালদের সর্দার রুবেল,তারা মিয়া,বাবুল,লালু,জসিম,মাসুদ ্ও ফারুকসহ ২০/৩০ দালালরা গ্রামাঞ্চল থেকে আসা সহজ-সরল রোগীদের টার্গেট করে অপকর্ম চালিয়ে যাচ্ছে। এই অপকর্মে সহায়তা করছে হাসপাতালের স্থানীয় প্রভাবশালী চক্র ও হাসপাতালের একশ্রেণীর কর্মকর্তা-কর্মচারী। দালাল চক্রের মাধ্যমে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের একটি প্রভাবশালী চক্র বিভিন্নভাবে প্রলুব্ধ করে রোগীদের তাদের প্রতিষ্ঠানে নিয়ে চিকিৎসার নামে আর্থিকভাবে সর্বস্বান্ত করছে।

চিকিৎসা সেবাকে তারা লাভজনক ব্যবসায় পরিণত করেছে।সরকার চিকিৎসা খাতকে উন্নত করার নিরন্তর প্রচেষ্টা চালালেও একশ্রেণীর চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীর উদাসীনতায়, তা হোঁচট খাচ্ছে। এর সাথে যুক্ত হয়েছে বহিরাগত অবাঞ্ছিত লোকজন এবং দালাল চক্র। এতে সরকারি এই হাসপাতালে যথাযথ চিকিৎসা কার্যক্রম ব্যাহত হচ্ছে । ভূক্তভোগীরা জানান, প্রতিনিয়ত হাসপাতালে মনিটরিংয়ের কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোনো ধরনের অনিয়ম ও অবহেলা পরিলক্ষিত হলে দায়ী ব্যক্তিদের আইনানুগ শান্তির আওতায় আনতে হবে।




আপনার মতামত লিখুন :

এক ক্লিকে বিভাগের খবর


x