loading...

অনলাইনে চিকিৎসাসেবা নিতে যে বিষয়গুলো খেয়াল রাখবেন

0

করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী অচলাবস্থার সৃষ্টি হয়েছে। হাসপাতালগুলোতে চিকিৎসকদের উপস্থিতি বা অপারেশনের শিডিউল পেতে ঝামেলায় পড়তে হচ্ছে। এছাড়া হাসপাতালে লোকজনের উপস্থিতি কমাতে অনেক চিকিৎসক অনলাইনে রোগীদের পরামর্শ দিচ্ছেন। টেলিসেবা বা অনলাইনে সেবার মাধ্যমে তারা রোগীদের সঙ্গে যোগাযোগ করছেন।

যেহেতু আমরা সকলেই শারীরিকভাবে ক্লিনিকে যেতে অভ্যস্ত এজন্য আমাদের ক্ষেত্রে অনলাইন পরামর্শগুলো একটু জটিল হতে পারে। চিকিৎসকরা মনে করছেন যে, বিভ্রান্তির কারণে রোগীরা অনলাইন পরামর্শ না নিয়ে হাসপাতালে ভিড় করছেন। অনলাইনে চিকিৎসাসেবার ক্ষেত্রে কয়েকটি বিষয় অনুসরণ করলে আপনার চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। চলুন তেমন কিছু বিষয় জেনে নিই।

প্রয়োজনীয় কাগজ পত্র ও পুরনো পেসক্রিপশন হাতের কাছে রাখুন

আপনি যেমন হাসপাতালে চিকিৎসকের কাছে যেতে আমরা যেমন সব প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে যাই তেমনই অনলাইনে বা টেলিসেবা নেয়ার সময়ও সেগুলো কাছে রাখবো। কারণ চিকিৎসকের সময়ের বিষয়ে আপনার সম্মান জানানো উচিত এবং কোনোভাবেই তার সময় নষ্ট করার প্রয়োজন নেই।

আপনার সব সমস্যা চিকিৎসককে বলুন

করোনাভাইরাসের এই ভয়ংকর সময়ে হাসপাতালে যাওয়া নিরাপদ নাও হতে পারে। এজন্য অনলাইনে চিকিৎসেবা উত্তম উপায় হতে পারে। এজন্য আপনার স্বাস্থ্যের যাবতীয় সমস্যা চিকিৎসককে খুলে বলুন। এতে চিকিৎসক আপনার ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

আগের পেসক্রিপশন দেখান

আপনি আপনার সমস্যা চিকিৎসককে খুলে বলার পরও আগের পেসক্রিপশন চিকিৎসককে দেখান। এতে করে তিনি আরও ভালো করে আপনার অবস্থা বুঝতে পারবেন। কেননা পেসক্রিপশন হলো একজন চিকিৎসকের দেয়া পরামর্শ সেটি দেখে অনলাইনে থাকা চিকিৎসক আপনার সম্পর্কে আরও নিশ্চিত হতে পারবেন। যদি কোনও চিকিৎসক আপনাকে পরীক্ষা-নিরীক্ষার আদেশ দেন, সেগুলি মেনে চলুন।

ভার্চুয়াল শারীরীক চেকআপের জন্য প্রস্তুত থাকুন

মনে রাখবেন, চিকিৎসক আপনার সম্ভাব্য অসুস্থতা সম্পর্কে ভাল জানেন। এমনকি আপনি কয়েক মাইল দূরে বসে থাকলেও চিকিৎসক তার দক্ষতায় কোনো দাগ, সমস্যা খুঁজে পেতে সক্ষম হবেন। তার জন্য, আপনাকে সঠিক নির্দেশাবলী অনুসরণ করতে হবে এবং চিকিৎসক যেমন বলেছিলেন তেমনভাবে করা উচিত।

শৃঙ্খলা বজায় রাখুন

মনে রাখবেন আপনি অনলাইনে চিকিৎসাসেবা নিলেও আচরণ ও শৃঙ্খলা যেন বজায় থাকে। আপনি মনে করবেন সরাসরি চিকিৎসকের সামনে বসেই পরামর্শ নিচ্ছেন।

ভার্চুয়াল পরামর্শ এই সময়ে সাহায্য করতে পারে। কোন জরুরি চিকিৎসার প্রয়োজন হলে বিলম্ব করবেন না। জরুরি হলে চিকিৎসককে কল করুন। নির্দেশিকা অনুসরণ করুন, হাসপাতালে যাওয়ার আগে সাবধানতা অবলম্বন করুন।

loading...
%d bloggers like this: