loading...

পরমাণু চুক্তি স্থগিতের ৩য় স্তরে প্রবেশের ঘোষণা ইরানের

0

আন্তর্জাতিক ডেস্ক:

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির স্বাক্ষরিত পরমাণু চুক্তির আরও কয়েকটি প্রতিশ্রুতি থেকে নিজেদের সরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে ইরান। শনিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ এ হুশিয়ারি দেন।

জাভেদ জারিফ বলেন, পরমাণু সমঝোতার ২৬ এবং ৩৬ ধারা অনুযায়ী তেহরান এরইমধ্যে দুইবার প্রতিশ্রুতি স্থগিত করেছে। বর্তমান পরিস্থিতিতে চুক্তির প্রতিশ্রুতি কমানোর তৃতীয় পদক্ষেপ কার্যকর করা হবে।

তিনি বলেন, আমরা আগেই বলেছি, অন্যরা যদি চুক্তি সম্পূর্ণভাবে বাস্তবায়ন না করে, তাহলে আমরাও তাদের মতোই করবো। চুক্তির কাঠামোর মধ্যেই সব করা হবে।

ইরান তার প্রতিশ্রুতি রক্ষা করবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত কেবল তেহরানই নেবে বলে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমিয়ে আনতে বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের সঙ্গে একটি চুক্তি হয়। শর্ত ছিল ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনার বিনিময়ে তাদের ওপর দেয়া অবরোধ ধীরে ধীরে তুলে নেয়া হবে।

বারাক ওবামা আমলে স্বাক্ষরিত এ চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে গত বছরের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন ট্রাম্প।

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্র গত বছর একতরফাভাবে নিজেদের প্রত্যাহার করে নিলেও যুক্তরাজ্য, চীন, রাশিয়া, ফ্রান্স ও জার্মানি জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের ওই চুক্তিটি টিকিয়ে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

২০১৮ সালের নভেম্বরে তেহরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহাল রাখা হয়। ইউরোপীয় দেশগুলো সমঝোতা বাস্তবায়নের কথা বললেও কার্যত তারা কোনো পদক্ষেপ নেয়নি বলে অভিযোগ করছে ইরান। যুক্তরাষ্ট্রের বেরিয়ে যাওয়া এবং নিজেদের প্রতিশ্রুতি পালনে ইউরোপীয় দেশগুলোর ব্যর্থতার বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে গত মে মাসে তেহরানও চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেয়।

loading...
%d bloggers like this: