loading...

চীনের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী

0


প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচদিনের সরকারি সফরে ঢাকা ত্যাগ করেছেন। সোমবার বিকেল ৫টা ১৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চীনের উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। দেশটির প্রধানমন্ত্রী লী কেকিয়াংয়ের আমন্ত্রণে চীনের দালিয়ানের উদ্দেশে রওনা হন তিনি। এ সফরে চীনে অনুষ্ঠিতব্য বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বার্ষিক সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একইসঙ্গে প্রধানমন্ত্রী লী কেকিয়াং ও প্রেসিডেন্ট শি জিংপিংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন । ২ জুলাই সকালে প্রধানমন্ত্রী দালিয়ান ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে অনুষ্ঠেয় ডব্লিউইএফ সামার দাভোস সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে যোগ দেবেন। এছাড়া বিশ্ব অর্থনৈতিক ফোরামের প্রতিষ্ঠাতা ক্লস শোয়াবের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

এছাড়া বিকেলে ‘কো-অপারেশন ইন দ্য প্যাসিফিক রিম’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নেবেন। আগামী ৩ জুলাই প্রধানমন্ত্রী বেইজিংয়ের লিজেনডাল হোটেলে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা ও নৈশভোজে যোগ দেবেন। ৪ জুলাই সকালে শেখ হাসিনা গ্রেট হল অব দ্য পিপলে বীরদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করবেন। একইদিন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন।

এদিন বিকেলে সিসিপিআইটিতে চীনা ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি। ৫ জুলাই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘পাঙ্গোয়াল ইনস্টিটিউশন’ এর এক আয়োজনে বক্তব্য রাখবেন বলে জানা গেছে। চীনের বিভিন্ন কোম্পানির প্রধান নির্বাহী কর্মকর্তারা শেখ হাসিনার সঙ্গে তার হোটেল স্যুটে দেখা করার কথা রয়েছে এবং এনপিসি’র চেয়ারম্যান লি ঝাংশুর সঙ্গে প্রধানমন্ত্রীর একটি বৈঠক অনুষ্ঠিত হবে।

বিকেলে শেখ হাসিনা চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দিয়াওইয়ুতাই রাষ্ট্রীয় অতিথিশালায় এক বৈঠকে মিলিত হবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী একই স্থানে চীনা প্রেসিডেন্ট আয়োজিত এক ভোজসভায় অংশ নেবেন।

loading...
%d bloggers like this: