loading...

ইউরোপের বিভিন্ন দেশে বিষমুক্ত আম রপ্তানি শুরু

0
শেখ আমিনুর হোসেন,সাতক্ষীরা ব্যুরো চীফঃ

সাতক্ষীরার কলারোয়া থেকে বিষমুক্ত আম রপ্তানি হওয়া শুরু হয়েছে। সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোহাম্মদ মহসীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আম রফতানি কর্মসূচির উদ্বোধন করার পর বানিজ্যিকভাবে ইউরোপের বিভিন্ন দেশে আম রপ্তানি শুরু করেছেন আম ব্যবসায়ীরা। একইসাথে দেশের আগোরা, স্বপ্নসহ বড় সব সুপারশপে কলারোয়া উপজেলার আম যেতে শুরু করেছে।

কলারোয়া উপজেলা কৃষি অফিস জানায়, চলতি বছর আবহাওয়া অনুকুলে থাকায় বিদেশে আম রপ্তানিতে জেলার মধ্যে অগ্রনীভুমিকা রাখবে কলারোয়ার আম চাষীরা। একইসাথে বিষমুক্ত আম উৎপাদনে বিপ্লব ঘটাবে।

চলতি মৌসুমে কলারোয়া উপজেলায় ৬০২ হেক্টর জমিতে আমের চাষ করা হয়েছে। মোট ২৬০০ ছোট-বড় বাগান রয়েছে। এর মধ্যে কৃষি অফিস থেকে জৈব সার, আর্সেনিকমুক্ত পানি ও মাছি-পোকা দমনে ফেরোমন ফাঁদ দিয়ে বিষমুক্ত রপ্তানিযোগ্য আম উৎপাদনে বিশেষ প্রশিক্ষনপ্রাপ্ত কৃষকদের নিকট থেকে ১২৫টি বাছাইকৃত আম বাগান কৃষি অফিস সরাসরি তত্বাবধায়নে রয়েছে।

এসব বাছাইকৃত কৃষকের ৫০টি আম বাগান থেকে ১০০ মেট্রিক টন আম বিদেশে রপ্তানি ও বাকী ৭৫টি বাগান থেকে ৩০০ মেট্রিক টন বিষমুক্ত আম দেশের সুপারশপগুলিতে সরবরাহ করা হবে ।

কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা মহাসীন আলী জানান, চলতি মৌসুমে কলারোয়া উপজেলা থেকে জার্মানি, ফ্রান্স, ইটালি, যুক্তরাজ্য ও কানাডায় আম রপ্তানি করা হবে। এছাড়া স্বপ্ন, আগোরাসহ দেশের নাম করা সুপারশপে আম সরবরাহ করা হবে।

ইতিমধ্যে এসব দেশের আম রপ্তানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি, ইটালি, যুক্তরাজ্য থেকে প্রতিনিধিরা উপজেলা কৃষি অফিসের মাধ্যমে একাধিক বিষমুক্ত আমের বাগান পরিদর্শন করেছেন। এছাড়া রাজধানীর সুপারশপগুলির প্রতিনিধিরা কলারোয়া উপজেলায় অবস্থান করছে।

তিনি আরো জানান- কলারোয়ার মাটি ও আবহাওয়া আম উৎপাদনের জন্য উপযোগী হওয়ায় অন্য জেলার থেকে ১৫/২০ দিন আগে আম পাকে এবং এসব আম খেতেও সুস্বাধু।

সে কারনে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জকে পেছনে ফেলে বিদেশে রপ্তানির বাজারে জায়গা করে নিয়েছে কলারোয়ায়ার ল্যাংড়া, হিমসাগর, আম্ররুপালি আম। কৃষি কর্মকর্তা বলেন, উপজেলা কৃষি অফিস ও রপ্তানিকারক প্রতিষ্টানের মাধ্যমে চাষীদের গাছ থেকে আম পাড়া, পচনরোধে হট ওয়াটার ট্রিটমেন্ট পন্ট্যান্টের মাধ্যমে প্রক্রিয়াজাতকরণ ও প্যাকেজিং এর ওপর বিশেষ প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখন কলারোয়ার আম ইউরোপের বাজারে যেতে শুরু করেছে।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মান্নান জানান- চলতি মৌসুমে জেলায় আমের ফলন খুব ভালো হয়েছে। বর্তমানে জেলা ব্যাপী আম রপ্তানির প্রক্রিয়া চলছে। তিনি জানান, চলতি বছর আম রপ্তানিতে দেশের মধ্যে সাতক্ষীরা জেলা খুব ভালো অবস্থানে থাকবে।

loading...
error: Content is protected !!