loading...

সজীব ওয়াজেদ জয় এবং পুলিশের জরুরী সেবা ৯৯৯

0

আবদুল কাদেরঃ

পুলিশ দেশের নাগরিকদের নিরাপত্তা বিধানসহ জরুরী সেবা প্রদানের লক্ষ্যে ৯৯৯ নম্বরে ফোন করে সেবা গ্রহণের সুবিধা চালু করেছে। গত এক বছর ধরে এই ব্যবস্থাটি পরীক্ষামূলকভাবে পরিচালনা করে মঙ্গলবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

এই ব্যবস্থার অধীনে এখন থেকে জনগণের জানমালের নিরাপত্তা হুমকির মুখে পড়লে বা দমকল বাহিনী অথবা এ্যাম্বুলেন্সের প্রয়োজনীয়তা দেখা দিলে যে কোন ফোন থেকে ৯৯৯ নম্বরে কল করা মাত্র পুলিশসহ জরুরী বিভাগ সেবা প্রদানের উদ্দেশ্যে ভুক্তভোগীর কাছে পৌঁছে যাবে। বলা হয়েছে যে, ৯৯৯ নম্বরে কল গ্রহণ করার পর সাত মিনিটের মধ্যে সেই সেবা ঘটনা স্থলে পৌঁছাবে।

উদ্যোগটি খুবই প্রয়োজনীয়, সময়োপযোগী এবং প্রশংসার দাবি রাখে। যদি এই উদ্যোগের অর্ধেকও বাস্তবায়ন বা কার্যকর করা সম্ভব হয় তাহলে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির সন্তোষজনক উন্নতি ঘটবে।

এই পদ্ধতি আমাদের দেশে নতুন বা অভিনব মনে হলেও উন্নত দেশগুলোতে এটি খুবই অত্যাবশ্যকীয় জরুরী সেবা প্রদান ব্যবস্থা।

বিশেষ করে আমেরিকা-কানাডাতে এই রকম ৯১১ নামের জরুরী সেবা খুবই পুরনো এবং বেশ জনপ্রিয়ও বটে। এখানে যে কোন ধরনের জরুরী সেবা বিশেষ করে পুলিশ, ফায়ার বা এ্যাম্বুলেন্সের সহযোগিতা নিতে চাইলে জনগণকে এই ৯১১ নম্বরে ফোন করতে হয়। এখানে জনগণের জানমালের নিরাপত্তা এবং ৯১১ নম্বর একাকার হয়ে আছে।

ঠিক আমেরিকা-কানাডার ৯১১ নম্বরের আদলে বাংলাদেশেও ৯৯৯ নম্বরের মাধ্যমে সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তনয় সজীব ওয়াজেদ জয়ের নিজস্ব ধারণা এবং প্রচেষ্টা থেকেই এমন একটি গুরুত্বপূর্ণ জরুরী সেবা প্রদান ব্যবস্থা চালু করা সম্ভব হয়েছে। সজীব ওয়াজেদ জয় নিজে একজন দক্ষ ও স্বনামধন্য তথ্যপ্রযুক্তিবিদ এবং উত্তর আমেরিকা তথা আমেরিকা-কানাডায় প্রচলিত অনেক নিয়ম-পদ্ধতি তার নখদর্পণে।

এখানে প্রচলিত ভাল কিছু নিয়ম-পদ্ধতি যা খুব সহজে এবং স্বল্প বিনিয়োগে আমাদের দেশে প্রচলন করা যায়। সেটাই বাস্তবায়নের জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন সজীব ওয়াজেদ জয়।

ফলে বাংলাদেশ খুব দ্রুত ডিজিটাল যুগে এগিয়ে চলছে এবং বাংলাদেশের পুলিশ বিভাগ অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও ৯১১-এর আদলে ৯৯৯ নম্বরের মাধ্যমে সেবা প্রদান ব্যবস্থার প্রবর্তন করতে সক্ষম হয়েছে। এটি অবশ্যই আশার কথা এবং আমরা এই উদ্যোগের শতভাগ সফলতা কামনা করি।

loading...
%d bloggers like this: