loading...

নাটোরে বসত ভিটা নিয়ে সংবাদ সম্মেলন

0

নাটোর প্রতিনিধি:

নাটোরের গুরুদাসপুর পৌর সদরের সাখাওয়াত সরদার (৬০) বসত ভিটা সংক্রান্ত বিষয়ে সংবাদ সম্মেলন করেছেন। রোববার দুপুরে গুরুদাসপুর প্রেসক্লাবে ওই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এসময় লিখিত বক্তব্য পাঠ করেন ভুক্তভোগি সাখাওয়াত সরদার। তিনি অভিযোগ করেন, গুরুদাসপুর পৌর সদরের খামারনাচকৈড় মৌজার ১৩১ নম্বর খতিয়ানভুক্ত ৩২৬ দাগের ৮.১২ শতাংশ জমি তিনি পৈতৃক সূত্রে পেয়েছিলেন। প্রতিবেশিদের ৩২৫ নম্বর দাগের ৬ শতাংশ জমি ১৯৭০ সালে উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতি রেজিষ্ট্রিমূলে ক্রয় করেন।

কিন্তু ৩২৫ ও ৩২৬ নম্বর দাগ পাশাপাশি হওয়ায় শিক্ষক সমিতি ভুলবসত সাখাওয়াত সরদারের ৩২৬ নম্বর দাগের জমিটিতে স্থাপনা নির্মাণ করেন। সেসময় শিক্ষক সমিতিতে চাকরি নেন চাঁদবি বিবি (৬০)। এঘটনায় আদালতে মামলা দায়ের করেন সাখাওয়াত সরদার। মামলার রায় সাখাওয়াত সরদারের অনুকুলে এলে শিক্ষক সমিতি ওই বিরোধপূর্ণ জায়গাটি ছেড়ে অন্যত্র চলে যায়। কিন্তু চাঁদবি বিবি সেখানেই বসবাস করছিলেন। সাখওয়াত সরদার আরো অভিযোগ করেন, শিক্ষক সমিতি জায়গাটি দখলমুক্ত করার পর তারা সমিতির টিনশেড ভবনের পিছনের ফাকা জায়গায় পাকা স্থাপনা নির্মাণ করেছেন।

কিন্তু চাঁদবি বিবি সমিতির নির্মাণ করা ওই টিনশেড ঘরেই বসবাস করছেন। তবে ৩২৬ নম্বর দাগের উত্তর-পশ্চিম অংশে চাঁদবি বিবির ১.২৬ শতাংশ জমি রয়েছে। তিনি নিজস্ব জমিতে বসবাস না করে সাখাওয়াত সরদারের অংশে বসবাস করছেন। একটি প্রভাবশালী মহলের ইন্ধোনে চাঁদবি বিবি বিভিন্নভাবে হেয় করার চেষ্টা করছে। সংবাদ সম্মেলনের মাধ্যমে চাঁদবি বিবিকে তার নিজস্ব জায়গায় বসবাস করার জন্য অনুরোধ করা হয়েছে। এদিকে চাঁদবি বিবি দাবি করেন, পৈতৃক সূত্রে তিনি ওই বসত ভিটা পেয়েছেন।

প্রায় ৪০ বছর ধরে সেখানেই বসবাস করছিলেন। বাড়ির ওই ভিটা নিয়ে প্রতিপক্ষের সাথে নাটোর সহকারী জজ আদালতে একটি মামলা (৭৯/১২) চলমান রয়েছে। মামলাটি নিস্পত্তির আগেই প্রতিপক্ষের লোকজন গতকাল সকালে তাকে ঘর থেকে জোড়পূর্বক বের করার চেষ্টা করেন। এঘটনায় চাঁদবি বিবি বাদী হয়ে গুরুদাপুর থানা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন। গুরুদাসপুর থানার ওসি (তদন্ত) তারেকুর রহমান সরকার বলেন, ওই বিধবা চাঁদবি বিবির অভিযোগ পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তবে জোরপূর্বক চাঁদবি বিবিকে ঘর ছাড়া করা ঠিক নয়। এব্যাপারে ব্যবস্থা গ্রহন করা হবে।

loading...