loading...

পীরগঞ্জে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী দলিতদের জীবন মান উন্নয়নে মতবিনিময় ও আলোচনা সভা অনুষ্ঠিত

0

গীতি গমন চন্দ্র রায় পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি:

বুধবার দুপুরে পীরগঞ্জ উপজেলা এ্যাডভোকেসি প্লাটফর্ম আয়োজনে পীরগঞ্জ উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠি দলিতদের জীবন মান উন্নয়নের মত বিনিময় এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত এ্যাডভোকেসি অনুষ্ঠানে মো: হাফিজুল ইসলাম বীর মুক্তিযোদ্ধা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পীরগঞ্জ উপজেলার নির্বাহী অফিসার এ ডব্লিউ এম রায়হান শাহ বলেন পীরগঞ্জ উপজেলার সিংগারোল গ্রামের হাড়িপাড়া এলাকায় জড়াজীর্ন পরিবেশ মুক্ত করার চেষ্টা করা হবে, পীরগঞ্জ হিন্দুদের শসান ঘাট সংস্কার, গুরুস্তান সংস্কার, পাড়িয়া আদিবাসীদের জীবন মান উন্নয়ন লক্ষ্যে পৌছাতে হবে।

আদিবাসীদের আদি প্রথা মাদককে না বলতে হবে। এবং মাদক মুক্ত আদিবাসী সমাজ গড়ে তুলতে হবে বলে বক্তব্য প্রদান করেন। আরও বক্তব্য রাখেন সাংবাদিক পীরগঞ্জ উপজেলার প্রেস ক্লাব সভাপতি গীতি গমন চন্দ্র রায়, সাংবাদিক মোকাদ্দেস হায়াত মিলন। উক্ত আলোচনার সভা কার্যক্রম বিবরণীতে জানা যায় দেশের উত্তর পশ্চিমাঞ্চলের ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্টি ও দলিত জনগোষ্ঠির অধিকার ভিত্তিক ও স্থায়ীত্বশীল উন্নয়ন নিশ্চিতকরণের লক্ষ্যে নেটওয়ার্ক অফ নন -মেইনস্ট্রিমড মারজিনালাইজড কমিউনিটিজ ( এনএনএমসি) ফাউন্ডেশন হেকস/ইপার এর সহায়তায় অধিকার ভিত্তিক কার্যক্রম পরিচালিত করছে। বিগত ২০১৩ খ্রিঃ থেকে উত্তরাঞ্চলের মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে তৃণমূল পর্যায়ে দলিত ও ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠিকে সচেতনতা তৈরি করে,অধিকার রক্ষা নেটওয়ার্কিং করা, সেবা দাতা ও সেবা গ্রহিতার মধ্যে সেতু বন্ধন তৈরি, সমমননা সংগঠন, লিংকেজ স্থাপন ও সামাজিক সুরক্ষা প্রকল্প সেবা সমূহে প্রবেশাধিকার অভিগম্যতা নিয়ে এনএনমসির কাজের মূল শ্রোতধারায় উপজেলা এ্যাডভোকেসি প্লাটফর্ম কাজ অভ্যাহত রয়েছে।

অনুষ্ঠিত সভায় উপজেলা ভাইস চেয়ারম্যান পারুল বেগম, বীরমুক্তি হাফিজুল ইসলাম, রংপুর বিভাগীয় এ্যাডভোকেসি অফিসার শরিফুল ইসলাম, উপজেলা ম্যানেজার ওয়ালিউর রহমান, ইএসডিও টেকনিক্যার ম্যানেজার রওশন জামান চৌধুরী, সমাজসেবা অফিসার আব্দুর রহিম, পৌর কাউন্সিলর সেলিনা বেগম, এ্যাডভোকেসি কমিউনিটি সদস্য ববিতা রানী, স্থানীয় গনমাধ্যম কর্মী ও এ্যাডভোকেসির উন্নীত সদস্য, পীরগঞ্জ রিপোটার্স ক্লাব সাধারণ সম্পাদক এ এইচ লিটন, সাংবাদিক বুলবুল আহমেদ প্রমুখ।

loading...
error: Content is protected !!